ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট আদায়ে স্বচ্ছতা আনতেই ইএফডি-এসডিসি মেশিন: এনবিআর চেয়ারম্যান 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২১
ভ্যাট আদায়ে স্বচ্ছতা আনতেই ইএফডি-এসডিসি মেশিন: এনবিআর চেয়ারম্যান 

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ইলেক্ট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) লটারির প্রথম ড্র অনুষ্ঠিত হয়েছে।  

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে এ ড্র অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেন, দীর্ঘ দিন ধরে একটা অস্বস্তির জায়গা ছিল এনবিআরের জন্য, জনগণ যে ভ্যাট দিচ্ছেন, সেই ভ্যাট সরকার পাচ্ছে কি না। এনবিআরের জন্য এটা অস্বস্তিকর ছিল। এ অস্বস্তি দূর করতে এনবিআর চিন্তা করে যে কীভাবে সেই ভ্যাট নিশ্চিত করা যায়। গত বছরের আগস্টে আমরা একটা জায়গায় এসে পৌঁছাই। সেটা হলো ইএফডি ও এসডিসি মেশিন। সেই ডিভাইসের মাধ্যমে ভ্যাট আদায় নিশ্চিত করা হয়। এটা একটা প্রাথমিক পদক্ষেপ। আরও অনেক দূর এগোতে হবে।  

তবে এটা মনে করার কারণ নেই যে ইএফডি মেশিন ছাড়া ভ্যাট আদায় হচ্ছে না। সেটা হয়তো স্বচ্ছ নয়। একটা প্রক্রিয়ায় ভ্যাট আদায় করা হয়। সেখানে শতভাগ স্বচ্ছ নয়। এজন্য ইএফডি মেশিন চালু করা হয়েছে। আমরা প্রতিশ্রুতিবদ্ধ, মুজিববর্ষের যে অঙ্গীকার ছিল, ভ্যাট আদায়ে স্বচ্ছতা, সেটা আমরা করতে পেরেছি, যোগ করেন তিনি।  

এসময় আরও বক্তব্য দেন এনবিআর সদস্য (বোর্ড প্রশাসন) ফয়জুর রহমান, সদস্য (কর নীতি) আলমগীর হোসেন, ইএফডি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আব্দুল মান্নান শিকদারসহ অনেকে।  

ইলেক্ট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) প্রথম এ লটারিতে মোট ১০১টি পুরস্কার দেওয়া হয়। প্রথম পুরস্কার বিজয়ী এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার বিজয়ী ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার বিজয়ী পান ২৫ হাজার টাকা (৫টি)। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীসহ ১০ হাজার টাকা পর্যন্ত মোট ১০১টি পুরস্কার পান বিজয়ীরা। লটারির রেজাল্ট এনবিআরের ওয়েবসাইট থেকে জানা যাবে।  

১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে যারা ইএফডি মেশিন থেকে কেনাকাটা করেছেন, তাদের নিয়ে প্রথম লটারির ড্র অনুষ্ঠিত হয়।

ইএফডি থেকে পণ্য কেনার পর গ্রাহকরা যে রিসিট পাবেন, সেটাই কুপন হিসেবে গণ্য করে লটারি করা হয়।  

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২১
টিএম/এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।