ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে সরানো হলো শাহ আলমকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে সরানো হলো শাহ আলমকে শাহ আলম

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও ব্যাংক পরিদর্শন বিভাগ-২ এর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে নির্বাহী পরিচালক শাহ আলমকে।

প্রশান্ত কুমার হালদারের (পিকে) প্রতিষ্ঠান থেকে ঘুষ নেওয়ার শাস্তি হিসেবে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘অভিযোগ ওঠায় শাহ আলমকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও ব্যাংক পরিদর্শন বিভাগ থেকে সরিয়ে দেওয়া হয়েছে’।

বাংলাদেশ ব্যাংকের মানবসম্পদ বিভাগের আদেশে বলা হয়েছে, এখন থেকে আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের নতুন নির্বাহী পরিচালক হুমায়ুন কবির। শাহ আলম এখন থেকে ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি, ডিপোজিট ইনস্যুরেন্স ও স্পেশাল স্টাডিজ বিভাগের নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করবেন।

ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাশেদুল হক আদালতে দেওয়া জবানবন্দিতে বলেন, রিলায়েন্স ফাইন্যান্স ও ইন্টারন্যাশনাল লিজিংয়ের অনিয়ম ধামাচাপা দিয়ে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের ৫ থেকে ৭ লাখ টাকা করে দিতে হয়েছে।

এছাড়াও বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের তৎকালীন মহাব্যবস্থাপক শাহ আলমকে প্রতিমাসে দু'লাখ টাকা করে দেওয়া হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর অনিয়ম ও দুর্নীতি ম্যানেজ করার দায়িত্ব ছিল সাবেক ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরীর।

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
এসই/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।