ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিসিআইএম বিজনেস কাউন্সিল সভা অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
বিসিআইএম বিজনেস কাউন্সিল সভা অনুষ্ঠিত

ঢাকা: কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমার উপ-অঞ্চলে ট্রেড অ্যান্ড লজিস্টিক সহায়তার ওপর গুরুত্ব দিয়ে বিসিআইএম বিজনেস কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়েছে।

বিসিআইএম বিজনেস কাউন্সিল ইউনান এ ভার্চ্যুয়াল সভার আয়োজন করে বলে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় অংশগ্রহণকারীরা বিসিআইএম-এর ২০২০ সালের প্রধান কার্যক্রমসমূহ পর্যালোচনা করে এবং এর সারাংশ উপস্থাপন করে এবং ২০২১ সালে কাউন্সিলের প্রকল্পগুলোর প্রমোশনের বিষয়ে আলোকপাত করেন।

বৈঠকে এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম রিজিওনাল ভ্যালু চেইন ইনিশিয়েটিভ (আরভিসিআই) শিল্পসমূহের খাতভিত্তিক ইকোসিস্টেমকে টার্গেট করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

তিনি বলেন, বিসিআইএম সদস্য দেশগুলোর স্ব স্ব শিল্প থেকে কাঁচামাল, কৌশল ও দক্ষতা নিয়ে আরভিসিআই একটি কৌশল প্রণয়ন করবে, যার ফলে বাংলাদেশের প্রতিযোগিতামূলক উৎপাদন বৃদ্ধি পাবে। আমাদের সম্পদ, দক্ষতা ও কৌশল আদান-প্রদানের ভিত্তিতে এ দেশের পণ্য বিসিআইএম সদস্য দেশগুলোসহ বহির্বিশ্বে রপ্তানি করতে পারবে।

এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম আরও বলেন, জ্বালানি, মাল্টি-মডেল ট্রান্সপোর্টেশন, যৌথ বীজ উন্নয়ন, কৃষি যান্ত্রিকীকরণ, যান্ত্রিকীকরণ উপকরণসমূহ, অ্যাগ্রো ফুড প্রসেসিং, স্টার্টআপ ইকোসিস্টেম, হেলথ টেক, ফিন টেক, এডু টেক, নির্মাণ, জাহাজ নির্মাণ, উচ্চ মূল্য বস্ত্র, পাট, টেকসই ভোগ্যপণ্য, লজিস্টিক সেবা সহায়তা, হালকা প্রকৌশল, সফটওয়্যার, হার্ডওয়্যার, সাইবার নিরাপত্তা সরঞ্জাম, হসপিটালিটি ইত্যাদি এই যৌথ উদ্যোগের সমূহ সম্ভাব্য ক্ষেত্র।

চায়না চেম্বার্স অব ইন্টারন্যাশনাল কমার্সের উপ মহা-পরিচালক (সহায়তা ও উন্নয়ন) উ মেং বৈঠকে সভাপতিত্ব করেন।

চায়না চেম্বার্স অব ইন্টারন্যাশনাল কমার্স, কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই), রিপাবলিক অব দি ইউনিয়ন অব মিয়ানমার ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ইউএমএফসিসিআই) সভায় হোস্টের ভূমিকা পালন করেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চীনের কুনমিংয়ে নিয়োজিত বাংলাদেশের কনসুল জেনারেল, গোয়াংজুতে নিয়োজিত ভারতের কনসুল জেনারেল এবং কুনমিংয়ে নিয়োজিত মিয়ানমারের কনসুল জেনারেল।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।