ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রামে প্রথমবারের মতো আয়কর দিবস উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০
চট্টগ্রামে প্রথমবারের মতো আয়কর দিবস উদযাপন

চট্টগ্রাম: র‌্যালি, আলোচনাসভা এবং করদাতাদের সম্মাননা প্রদানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে বুধবার  চট্টগ্রামে প্রথমবারের মতো জাতীয় আয়কর দিবস উদযাপন করা হয়েছে।

সকাল সাড়ে  ৮টায়  আগ্রাবাদের সরকারি কার্র্য্যভবন-১ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে চট্টগ্রাম আয়কর বিভাগ।

পরে চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে দেশের উন্নয়নে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর মাধ্যমে কর দেওয়ার ভীতি দূর করার আহ্বান জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমিন।

তিনি বলেন, মানুষের মধ্যে দেশপ্রেম কমে গেছে, মোহ বেড়ে গেছে। দেশ অগণতান্ত্রিকভাবে পরিচালিত হলেই কেবল মোহ বাড়ে।

তিনি অভিযোগ করে বলেন, বিশেষ একটি দলের ক্ষমতাকে টিকিয়ে রাখতে দেশের মানুষকে মোহগ্রস্ত করা হয়েছিল। তাই এখন পরবর্তী প্রজন্মের কথা চিন্তা না করে সবাই নিজের জন্য অর্থ আয় করে।

দারিদ্র্য ও নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়তে সরকারের অর্থের প্রয়োজন উল্লেøখ করে মন্ত্রী বলেন, ‘এখন কোনো প্রকল্প হাতে নিলে দাতা সংস্থার দিকে তাকিয়ে থাকতে হয়। ’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ ১১টি জেলায় ৬০ জন করদাতাকে সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি শ্রেণীতে সম্মাননা দেওয়া হয়।

কুমিল্লা কর অঞ্চল থেকে দীর্ঘমেয়াদি করদাতার সম্মাননা পাওয়া জাতীয় সংসদের হুইপ মোহাম্মদ মুজিবুল হক বলেন, ‘জাতি গঠনে এবং দারিদ্র্র্য বিমোচনে আভ্যন্তরীণ সম্পদ থেকে কর আহরণের বিকল্প নেই। ’

সরকার কর দেওয়ার প্রক্রিয়া অনেক সহজ করে দিয়েছে বলে মন্তব্য করেন তিনি।
 
চট্টগ্রাম কর অঞ্চল-১’র কমিশনার রমেন্দ্র চন্দ্র বসাকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজস্ব বোর্ডের সদস্য (প্রশাসন) বেগম জাহান আরা সিদ্দিকী, কর কমিশনার হায়দার খান (আপিল অঞ্চল), সুলতান মাহমুদ (কর অঞ্চল-৩) এবং হাবিুর রহমান আখন্দ (কর অঞ্চল-২)।

উল্লেখ্য, গত তিন বছর ধরে ঢাকায় জাতীয়ভাবে আয়কর দিবস উদযাপন করা হলেও এবারই প্রথম চট্টগ্রামের পাশাপাশি অন্যান্য বিভাগীয় শহরে আয়কর দিবস উদযাপন করা হল।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa