ঢাকা, বৃহস্পতিবার, ১২ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

যেভাবে প্রস্তুত হয় ফার্মফ্রেশ ইউএইচটি মিল্ক

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
যেভাবে প্রস্তুত হয় ফার্মফ্রেশ ইউএইচটি মিল্ক

ঢাকা: ফার্মফ্রেশ ইউএইচটি মিল্ক উৎপাদনে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ দুধের সর্বোচ্চ মান নিশ্চিত করার পাশাপাশি কঠোরভাবে মান নিয়ন্ত্রণ করে যাচ্ছে। শুধুমাত্র ভোক্তাদের কাছে ভালো পণ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যেই নয়, দুগ্ধ চাষিদের উন্নয়নের লক্ষ্যেও ভালো মানের দুধের উৎপাদন বাড়াতে খামারিদের সঙ্গে কাজ করে যাচ্ছে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ।

দুগ্ধ চাষিদের থেকে সংগৃহীত দুধ বেশ কিছু ধাপ ও প্রক্রিয়াজাতকরণের পর বাজারে আসে। সেসব ধাপ ও প্রক্রিয়ায় দুধের গুণগত মান ক্ষুণ্ন হওয়ার সম্ভাবনা থাকে।

দুধের সর্বোচ্চ মান নিশ্চিতে যেসব বিষয়ে সচেতন থাকতে হয়- যে খামার থেকে দুগ্ধ সংগ্রহ করা হয় সেখানের চাষিরা ভালোভাবে গরুর দেখাশোনা করছে কিনা, যে কোম্পানির দুধ হিসেবে তা বাজারে আসে সেই কোম্পানির সঙ্গে চাষিদের সম্পর্ক কেমন, দুধ সংগ্রহের বিভিন্ন ধাপে গুণগতমান সম্পূর্ণ ধরে রাখার বিষয়টি কীভাবে নিশ্চিত করা হয়, খামার থেকে চিলিং সেন্টার, চিলিং সেন্টার থেকে ফ্যাক্টরি এবং সেখান থেকে বিভিন্ন প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দোকান পর্যন্ত পৌঁছানোর প্রতিটি ধাপে দুধের মান সব সময় সঠিক রাখতে কী কী করা হয় সেসব বিষয়ে খেয়াল রাখা দরকার।

আকিজ ফুড অ্যান্ড বেভারেজ ডেইরি ফার্মফ্রেশ, খামারিদের কাছ থেকে সরাসরি দুগ্ধ সংগ্রহ করার সময় নিজস্ব পরীক্ষাগারে প্রয়োজনীয় মাইক্রোবায়োজিক্যাল ও অ্যাডাল্টেশন পরীক্ষার মাধ্যমে গুণগতমান নিশ্চিত করে থাকে। এছাড়া নিজস্ব চিলিং সেন্টারে অত্যাধুনিক পদ্ধতিতে দুগ্ধ শীতলীকরণের পর নিজস্ব ট্যাংকারে নিয়ন্ত্রিত তাপমাত্রায় পরিবহন করে ফার্মফ্রেশের ফ্যাক্টরিতে নিয়ে আসে।

এছাড়া কোম্পানিটি ফ্যাক্টরিতে পুনরায় গুণগতমান পরীক্ষা করে দুধ গ্রহণ করে থাকে। সেই দুধ সুইডেনের মেশিনে অত্যাধুনিক পদ্ধতিতে প্রক্রিয়াজাতকরণ করা হয়। এরপর আল্ট্রো হিট ট্রিটমেন্টে ১৩৫ ডিগ্রি তাপমাত্রায় সুইডেনের অত্যাধুনিক মেশিনে প্রসেসিং করে ছয় স্তর বিশিষ্ট অ্যাসেন্টিক ফিলিং পদ্ধতিতে প্যাকেটজাত করা হয়। ফলে কোনো প্রিজারভেটিভ ছাড়াই দীর্ঘদিন ইউএচটি দুধের স্বাদ, ঘ্রাণ ও পুষ্টিমান অক্ষুণ্ন থাকে।

আল্ট্রো হিট ট্রিটমেন্ট ও অ্যাসেপ্টিক প্যাকেজের কারণে ফার্মফ্রেশ ইউএচটি দুধ থাকে জীবাণুবিহীন আর জিংকে ভরপুর। এজন্য এ দুধ যেকোনো সময় খাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa