ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হালকা প্রকৌশল শিল্পের উন্নয়নে নীতিমালা করবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
হালকা প্রকৌশল শিল্পের উন্নয়নে নীতিমালা করবে সরকার

ঢাকা: হালকা প্রকৌশল শিল্প ও মোটরসাইকেল শিল্পের উন্নয়নে সবাইকে নিয়ে সরকার নীতিমালা তৈরি এবং বাস্তবায়ন করবে বলে জানিয়েছেন শিল্পসচিব কেএম আলী আজম।  

বুধবার (২৩ ডিসেম্বর) হালকা প্রকৌশল শিল্প: মোটরসাইকেল শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ উন্নয়ন পরিপ্রেক্ষিত ওয়েবিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

 

বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরীয়া এবং বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী।  

শিল্পসচিব কেএম আলী আজম বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এজন্য শিল্পায়নের কোনো বিকল্প নেই। তাই সবাইকে নিয়ে বিভিন্ন শিল্পের নীতি তৈরি ও বাস্তবায়ন এবং সহায়তা করতে চায় সরকার। হালকা প্রকৌশল শিল্পকে গুরুত্ব দিয়েছেন বলেই প্রধানমন্ত্রী এই শিল্পকে ২০২০ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেছেন। দেশের শিল্প খাতের বিকাশে সরকারের এই ঘোষণা ও বিভিন্ন উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে।

মূল প্রবন্ধে বিটাকের পরিচালক ড. সৈয়দ এহসানুল করিম বলেন, দেশে ২১শ কোটি টাকার মোটরসাইকেলের বাজারের মধ্যে দেশীয় শিল্পের দখলে মাত্র ২০ কোটি টাকার বাজার। প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হলে মাত্র ৫ থেকে ৭ বছরে ২১শ কোটি টাকার পুরোটাই দেশীয় শিল্পের দখলে আনা সম্ভব।

বিশেষ অতিথি জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরীয়া বলেন, শুল্ক ও আমদানি পর্যায়ে সমস্যা ও প্রতিবন্ধকতা নিয়ে মোটরসাইকেল অ্যাসোসিয়েশন নেতারা যত দ্রুত সম্ভব জাতীয় রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে পারেন। শিল্প ও বাণিজ্য খাতকে ন্যায়সঙ্গত সব ধরনের নীতি সহায়তা দিয়ে প্রস্তুত আছে জাতীয় রাজস্ব বোর্ড।

বিশেষ অতিথি বিটাক মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী বলেন, মোটরসাইকেল শিল্পে দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে বিটাক। এর ফলে এই খাতের কারিগরি সক্ষমতা বাড়বে।  

অনুষ্ঠানের সভাপতি এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, বর্তমানে দেশের প্রয়োজনীয় হালকা প্রকৌশল খাতের ৭০ হাজার কোটি টাকার পণ্যের চাহিদার মাত্র তিন ভাগের এক ভাগ দেশীয় শিল্প সরবরাহ। আগামী পাঁচ বছরে দেশের মোটরসাইকেলের বাজার দ্বিগুণেরও বেশি বাড়তে পারে।  

ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে ওয়েবিনারে প্যানেল আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি মো. আব্দুর রাজ্জাক, মোটরসাইকেল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হাফিজুর রহমান খান এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সেলিম উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।