ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বন্ধ পাটকল ইজারায় চালুর প্রস্তাব বিবেচনায় ৯ সদস্যের কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
বন্ধ পাটকল ইজারায় চালুর প্রস্তাব বিবেচনায় ৯ সদস্যের কমিটি

ঢাকা: বিজেএমসির বন্ধ মিলগুলো ভাড়াভিত্তিক ইজারা পদ্ধতিতে পুনরায় চালুর প্রস্তাব বিবেচনায় ৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

গত ২২ ডিসেম্বর এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, বিজেএমসির বন্ধ মিলগুলো ভাড়াভিত্তিক ইজারা পদ্ধতিতে বেসরকারি ব্যবস্থাপনায় পুনরায় চালুর বিষয়ে সরকারের নেওয়া নীতিমালার আলোকে পরীক্ষা ও বিবেচনার জন্য ৯ সদস্য বিশিষ্ট আন্তঃমন্ত্রণালয় ওয়ার্কিং কমিটি গঠন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (প্রশাসন) কমিটির আহ্বায়ক করা হয়েছে। বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যানকে সদস্য সচিব ছাড়াও এ কমিটির অন্যান্য সদস্যরা হলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পাট), অর্থ বিভাগের প্রতিনিধি, শিল্প মন্ত্রণালয়ে প্রতিনিধি, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি এবং জুট ডাইভারসিফিকেশন প্রোমোশন সেন্টারের (জেডিপিসি) নির্বাহী পরিচালক।  

বিজেএমসির বন্ধ মিলগুলো পুনরায় চালুর লক্ষে দরপত্র/আগ্রহ ব্যক্তকরণ/প্রস্তাব আহ্বানের বিজ্ঞপ্তির খসড়া পরীক্ষা ও চূড়ান্তকরণে এ কমিটি কাজ করবে। এছাড়াও কমিটি প্রকাশিত বিজ্ঞপ্তির বিপরীতে প্রাপ্ত প্রস্তাব নিষ্পত্তির বিষয়ে পরামর্শ দিবে। মিলগুলো বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালনার ক্ষেত্রে সরকারি স্বার্থ রক্ষায় গ্রহণীয় ব্যবস্থা/করণীয় সম্পর্কে সুপারিশ দেওয়া ও প্রযোজ্য ক্ষেত্রে এ বিষয়ক কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষে পরামর্শ দিবে কমিটি।  

উল্লেখ্য, সরকারি সিদ্ধান্তে রাষ্ট্রায়ত্ব পাটকলে বিরাজমান পরিস্থিতির স্থায়ী সমাধান এবং পাটখাত পুনরুজ্জীবিত করার লক্ষে বিজেএমসির নিয়ন্ত্রণাধীন ২৫টি চালু মিলে কর্মরত সব স্থায়ী শ্রমিকের গ্রাচ্যুয়েটি, পিএফ ও‍ ছুটি নগদায়নসহ গোল্ডেন হ্যান্ডশেক সুবিধার মাধ্যমে চাকরি অবসায়ন পূর্বক উৎপাদন কার্যক্রম চলতি বছরের ১ জুলাই থেকে বন্ধ ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
জিসিজি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।