[x]
[x]
ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

৬ মাসের মধ্যে বিমানবন্দরে রপ্তানিপণ্যের জট দূর হবে: বিমানমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৯-১৪ ১০:৩২:৩৭ এএম

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী জিএম কাদের বলেছেন, আগামী ৬ মাসের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রপ্তানি পণ্যের জট দূর করা হবে।

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী জিএম কাদের বলেছেন, আগামী ৬ মাসের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রপ্তানি পণ্যের জট দূর করা হবে।

মঙ্গলবার সন্ধ্যায় হযরত শাহজালাল বিমানবন্দরের কার্গো ভিলেজ পরিদর্শন শেষে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। এ সময় তিনি কার্গো ভিলেজের কার্যক্রম নিয়েও অসন্তোষ প্রকাশ করেন তিনি।

সম্মেলন কক্ষে আরও উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী লে. কর্নেল (অব.) ফারুক খান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার কমোডর মাহমুদ হোসেন, রপ্তানি প্রক্রিয়াকরণ ব্যুরোর ভাইস চেয়ারম্যান জালাল আহমেদ প্রমুখ।

বিমানমন্ত্রী বলেন, ১৯৬৫ সালে কার্গো ভিলেজ প্রতিষ্ঠার পর থেকে এর আধুনিকায়ন হয়নি। পুরনো পদ্ধতিতে পণ্য স্ক্যানিংয়ে দু’ মিনিটের একটি কাজ শেষ করতে দু’ ঘণ্টা লাগে।

স্ক্যানিংয়ের এ দীর্ঘসূত্রতা দূর করতে ৬ মাসের মধ্যে নতুন তিনটি স্ক্যানিং মেশিন বসানোর পাশাপাশি কার্গো ভিলেজের শেড সম্প্রসারণ করা হবে বলে মন্ত্রী জানান।

বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেন, ২০১০-১১ অর্থ বছরে আমরা ১৮ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার পণ্য রপ্তানির লক্ষ্য নির্ধারণ করেছি। এ বিপুল পরিমাণ পণ্য রপ্তানির প্রধান অন্তরায় বিমানবন্দরের কার্গো ভিলেজের অব্যবস্থাপনা ও নিম্নমানের গ্রাউন্ড হ্যাণ্ডলিং কার্যক্রম।

গ্রাউন্ড হ্যাণ্ডলিংয়ের সক্ষমতা বাড়াতে এর আধুনিকায়নের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

এছাড়া কাজে গতি আনতে ও সমন্বয়হীনতা দূর করতে বিমানবন্দরের পণ্য রপ্তানি কার্যক্রমে জড়িত সব ধরনের এজেন্সিকে নিয়ে একটি কমিটি গঠন করা হবে বলেও তিনি জানান।

বাণিজ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই রপ্তানিপণ্যের বাধা দূর করতে তারা কাজ শুরু করেছেন।

বুধবার সমুদ্রবন্দরের পণ্য জট দূর করতে নৌ-পরিবহন মন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০





        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db