ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার (০১ ডিসেম্বর) ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে চার হাজার ৯০৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১২০ ও ১৬৯৫ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৬৬৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৪১ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮০৪ কোটি ২১ লাখ টাকার।

মঙ্গলবার ডিএসইতে ৩৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৯টি কোম্পানির, কমেছে ৯২টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, প্রগতি ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, আমরা নেটওয়ার্ক, বিএসসিসিএল, ন্যাশনাল ফিড, কাসেম ইন্ডাস্ট্রি, নর্দার্ন ইনস্যুরেন্স ও নিটোল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯০ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাতবদল হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৬টির, কমেছে ৭১টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির কোম্পানির শেয়ার দর।

এ দিন সিএসইতে ২৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে দুই কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ২৪ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa