ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ফেনীতে ৫ মাসে আয়কর জমা পড়েছে ২৬ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
ফেনীতে ৫ মাসে আয়কর জমা পড়েছে ২৬ কোটি টাকা

ফেনী: করোনা ভাইরাস পরিস্থিতির কারণে আয়কর মেলা না হলেও ফেনীতে উৎসবমুখর পরিবেশে আয়কর রিটার্ন দাখিল করছেন গ্রাহকরা। সেবা দেওয়াসহ তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকারপত্রও দেওয়া হচ্ছে।

পাঁচ মাসে আয়কর আদায় হয়েছে ২৬ কোটি টাকা।  

আয়কর বিভাগ সূত্র জানায়, গত ১ জুলাই থেকে গত রোববার (২৯ নভেম্বর) পর্যন্ত জেলা সদর, ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম উপজেলা নিয়ে কর অঞ্চল ফেনী-৮ এর আওতায় এক কোটি ৩৩ লাখ ছয় হাজার ৯৩৭ টাকা আয়কর জমা পড়েছে। রিটার্ন দাখিল করেছেন তিন হাজার ৬৬৩ জন ব্যক্তি।  

একইভাবে ফেনী পৌর এলাকায় কর অঞ্চল ফেনী-৭ এর আওতায় ২৫ কোটি ৩২ লাখ টাকা ৪৪ হাজার ৯৩৭ টাকা আয়কর জমা হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন ছয় হাজার ৩৮৭ জন।

সূত্র আরও জানায়, কর অঞ্চল ফেনী-৭ এর আওতায় গত জুলাই মাসে চার কোটি ৬৫ লাখ, আগস্টে দুই কোটি ৭৮ লাখ, সেপ্টেম্বরে সাত কোটি ৯৫ লাখ, অক্টোবরে পাঁচ কোটি ৪৩ লাখ ও নভেম্বরে চার কোটি ৫০ লাখ টাকা আয়কর জমা হয়েছে। জুলাইয়ে ১২৫ জন, আগস্টে ২৬৫ জন, সেপ্টেম্বরে ৫৩০ জন, অক্টোবরে ৯১১ জন ও নভেম্বরে চার হাজার ৫৫৬ জন রিটার্ন জমা দিয়েছেন।

কর অঞ্চল ফেনীর উপ-কর কমিশনার মো. রাকিবুল হাফিজ জানান, ২০১০ সাল থেকে দেশব্যাপী প্রতিবছর আয়কর মেলা হলেও এ বছর মহামারি করোনা ভাইরাসের কারণে মেলা অনুষ্ঠিত হচ্ছে না। তবে করদাতা ও সেবাগ্রহীতাদের সুবিধার্থে মেলার পরিবেশে স্বাস্থ্যবিধি মেনে আয়কর রিটার্ন গ্রহণ, কর তথ্যসেবা ও তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকারপত্র দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, অর্থ আইন, ২০২০ মোতাবেক সব টিআইএনধারীর রিটার্ন দাখিলবাধ্যতামূলক এবং শুধুমাত্র কোম্পানি করদাতা ব্যতীত অন্য সব করদাতার রিটার্ন দাখিলের সময় ৩০ নভেম্বর শেষ হওয়ার কথা থাকলেও তা বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০ 
এসএইচডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa