ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

কোয়ালিটি কন্ট্রোল সার্কেল কনভেনশন শুরু ১ ডিসেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
কোয়ালিটি কন্ট্রোল সার্কেল কনভেনশন শুরু ১ ডিসেম্বর

ঢাকা: আগামী ১ ডিসেম্বর রাজধানীর সোনারগাঁও হোটেলে শুরু হতে যাচ্ছে ৪৫তম আন্তর্জাতিক কোয়ালিটি কন্ট্রোল সার্কেল কনভেনশন। তিন দিনব্যাপী এই কনভেনশনের উদ্বোধন করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২২ নভম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলন এ তথ্য জানায় আয়োজক সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট (বিএসটিকিউএম)।

সংবাদ সম্মেলনে সংগঠনের প্রেসিডেন্ট কে এ এম খাইরুল বাশার জানান, এই কনভেনশনে ৪ হাজার বিদেশি এবং দেশের এক হাজার প্রতিনিধির অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু মহামারি করোনা প্রাদুর্ভাবের কারণে এতে প্রায় ২ হাজার প্রতিনিধি অংশ নেবেন এবং তারা ২৬৯টি কেসস্টাডি উপস্থাপন করবেন।

কনভেনশনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কোয়ালিটি বিষয়ে বিশ্বের শীর্ষ বিশেষজ্ঞ অধ্যাপক ড. নরিয়াকি কানো। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হলো ‘আনলকিং ইমাজিনেশন থ্রু কিউসিসি’।

কে এ এম খাইরুল বাশার বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কোয়ালিটি উন্নয়নের কৌশল হিসেবে জাপানে প্রথম ১৯৬২ সালে ‘কোয়ালিটি কান্ট্রোল সার্কেল’ কার্যক্রম শুরু হয়। পর্যুদস্ত জাপানিজ অর্থনীতি উন্নয়নে কোয়ালিটি কন্ট্রোল সার্কেলের অবদান অপরিসীম। আত্মোন্নয়ন ও পারস্পরিক উন্নয়ন কোয়ালিটি সার্কেল কার্যক্রমের মূল উদ্দেশ্য। বর্তমানে বিশ্বের প্রায় ৭২টি দেশে এ কার্যক্রম চলছে। এ বিষয়ে প্রতিবছর একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক শেখ নিজামুদ্দিন জানান, সম্মেলনে বাংলাদেশসহ চীন, ভারত, জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, মালয়েশিয়া, মরিশাসসহ সদস্যভুক্ত ১৪টি দেশ এবং প্রথম রাষ্ট্র হিসেবে গাম্বিয়া থেকে ৫টি প্রতিনিধিদল স্বশরীরে উপস্থিত থাকবে।

বাংলাদেশ  সোসাইটি ফর টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট (বিএসটিকিউএম) আন্তর্জাতিক এই কনভেনশনে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে। ১৯৯৭ সালে বিএসটিকিউএম এই কনভেনশনের সদস্য পদ লাভ করে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের ভাইস প্রেসিডেন্ট শামসুল হুদা, ওয়াহিদুজ্জামান বাবর, কোষাধক্ষ্য এম এম বাবর ও ইঞ্জিনিয়ার ওয়ালিউর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
ইএআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa