ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বিশ্ব টয়লেট দিবস পালন করলো ডমেক্স

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
বিশ্ব টয়লেট দিবস পালন করলো ডমেক্স ওয়েবিনার

ঢাকা: বিশ্বের প্রায় ৪শ ২০ কোটি মানুষ নিরাপদ ও পরিষ্কার-পরিচ্ছন্ন স্যানিটেশন থেকে সুবিধাবঞ্চিত। সবার জন্য পানি ও স্যানিটেশন এবং টেকসই ব্যবস্থাপনা নিশ্চিতকরণের লক্ষ্যে চলতি বছরের ১৯ নভেম্বর (বৃহস্পতিবার) বিশ্বব্যাপী পালিত হয়েছে ‘বিশ্ব টয়লেট দিবস’।

দিবসটি উপলক্ষে ডমেক্স ওয়াটার এইড, ব্র্যাক, ২০৩০ ডব্লিউআরজি, ভূমিজ ও ইউনিলিভারের সঙ্গে গত বৃহস্পতিবার ‘নিরাপদ স্যানিটেশনের জন্য আমাদের লড়াই চলছে’ শীর্ষক একটি ওয়েবিনার আয়োজন করে। যা ভার্চুয়ালি প্রায় দেড় কোটি দর্শকের কাছে পৌঁছে।

ওয়েবিনারের বিশেষজ্ঞ প্রতিনিধিরা এসডিজি৬ অর্জনে উন্নত স্যানিটেশনের গুরুত্ব, উন্নয়নমূলক সংস্থার ভূমিকা ও লাভ সম্পর্কে তদের অভিমত ব্যক্ত করেন।

এতে যোগ দেন পার্থ হেফাজ শেখ, পলিসি অ্যান্ড অ্যাডভোকেসি ডিরেক্টর, ওয়াটার এইড বাংলাদেশ, ড. লিয়াকত আলী, ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট ডিরেক্টর, ব্র্যাক, ফারহানা রশীদ, সিইও অ্যান্ড কো-ফাউন্ডার, ভূমিজ, সায়েফ তানজীম কাইয়ুম, রিজিওনাল কো-অর্ডিনেটর, ২০৩০ ডব্লিউআরজি, ওয়াটার জিপি, ওয়ার্ল্ড ব্যাংক এবং তানজীন ফেরদৌস আলম, মার্কেটিং ডিরেক্টার, হোম কেয়ার, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড।

ওয়েবিনার থেকে জানা যায়, কমিউনিটির উন্নয়নের জন্য নিরাপদ স্যানিটেশনের কোনো বিকল্প নেই, তাই এজন্য আরও বিনিয়োগ করতে হবে। এখন স্যানিটেশন ব্যবস্থা নিয়ে অভিযোগ না করে পাবলিক টয়লেটকে পরিবেশবান্ধব করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

কেবল সুন্দর টয়লেট বানালেই চলবে না, তার সুন্দর ব্যবস্থাপনাও থাকতে হবে। একইসঙ্গে স্যানিটেশনের বর্জ্য ব্যবস্থাপনার দিকেও নজর দিতে হবে এবং নারীবান্ধব ও সমাজের সব ধরনের মানুষের ব্যবহারযোগ্য স্যানিটেশন ব্যবস্থা গড়ে তুলতে হবে। সবাই মিলে কাজ করলে নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa