ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঘোষণা দেওয়ার পরও চালু হয়নি আন্তঃমোবাইল ব্যাংক লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
ঘোষণা দেওয়ার পরও চালু হয়নি আন্তঃমোবাইল ব্যাংক লেনদেন মোবাইল ব্যাংকিং

ঢাকা: ব্যাংক অ্যাকাউন্ট থেকে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে এবং মোবাইল  ব্যাংকিং অ্যাকাউন্ট থেকে ব্যাংক অ্যাকাউন্টে আন্তঃমোবাইল ব্যাংক লেনদেন অবশেষে চালু হয়নি। পাইলট পরীক্ষা সম্পন্নকারী চারটি ব্যাংক ও চারটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার ন্যাশনাল পেমেন্ট স্যুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে আন্তঃমোবাইল ব্যাংক লেনদেন চালু করার কথা ছিল মঙ্গলবার (২৭ অক্টোবর)।

কিন্তু বাংলাদেশ ব্যাংক থেকে সংশ্লিষ্ট ব্যাংক ও মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে মঙ্গলবার ফোন করে জানিয়েছে আপাতত এনপিএসবির সঙ্গে যুক্ত হয়ে লেনদেন বন্ধ রাখতে।

জানা গেছে, ইসলামী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল, আল-আরাফাহ ইসলামী ও পূবালী ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ, ইসলামী ব্যাংকের এমক্যাশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইউক্যাশ ও আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ইসলামিক ওয়ালেট আন্তঃমোবাইল ব্যাংক লেনদেন চালু করার কথা ছিল।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, আন্তঃমোবাইল ব্যাংক লেনদেন চালুর ব্ষিয়টি পর্যালোচনা করা হচ্ছে। তাই পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত লেনদেন বন্ধ রাখতে বলা হয়েছে।  

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন কারিগরি সমস্যার সমাধান হলে নতুন করে আন্তঃমোবাইল ব্যাংক লেনদেন চালু করা হবে।

এক অপারেটরের মোবাইল ব্যাংক হিসাব হতে অন্য মোবাইল ব্যাংক অপারেটরের (পি-টু-পি) হিসাবে অর্থ স্থানান্তরের ক্ষেত্রে প্রাপক মোবাইল ব্যাংক অপারেটর প্রেরক অপারেটরকে সাকুল্যে লেনদেনকৃত অর্থের ০.৮০% ফি প্রদান করতে হবে।

ব্যাংক হিসাব হতে মোবাইল ব্যাংক হিসাবে এবং মোবাইল ব্যাংক হিসাব হতে ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তরের উভয় ক্ষেত্রেই সংশ্লিষ্ট মোবাইল ব্যাংক অপারেটর সংশ্লিষ্ট ব্যাংককে সাকুল্যে লেনদেনকৃত অর্থের ০.৪৫% ফি প্রদান করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
এসই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।