ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রণোদনা পাবে বেজা-বেপজা-হাইটেক পার্কের শিল্পও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
প্রণোদনা পাবে বেজা-বেপজা-হাইটেক পার্কের শিল্পও ...

ঢাকা: করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে সরকার প্রদত্ত আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় বেজা-বেপজা-হাইটেক পাকের্র শিল্প প্রতিষ্ঠানসমূহ ঋণ পাবে।

বৃহস্পতিবার (০১ অক্টোবর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, করোনা ভাইরাসের (কভিড-১৯) কারণে রপ্তানি বাণিজ্যে জড়িত প্রতিষ্ঠানসহ সামগ্রিকভাবে দেশে কার্যরত শিল্প প্রতিষ্ঠানসমূহ ক্ষতিগ্রস্ত হওয়ার পরিপ্রেক্ষিতে দেশিয় মালিকানাধীন প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানসমূহের আর্থিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানসমূহের উৎপাদন ও কর্মসংস্থান অব্যাহত রাখার লক্ষ্যে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়িত-বাস্তবায়নাধীন আর্থিক প্রণোদনা প্যাকেজের সুবিধাসমূহ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ-তে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। এক্ষেত্রে প্রণোদনার অর্থ বেজা-বেপজা-হাই-টেক পার্কে অবস্থিত ‘এ’ টাইপ শিল্প প্রতিষ্ঠানের ঋণ হিসাবে আকলনের নিমিত্ত সাধারণ প্রাধিকার জ্ঞাপন করা হলো। আলোচ্য প্রণোদনা প্যাকেজসমূহের আওতায় সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে ইতোপূর্বে জারিকৃত এতদসংশ্লিষ্ট সব প্রজ্ঞাপনের নির্দেশনাসমূহ পরিপালনীয় হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এসই/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।