ঢাকা, শনিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০, ০৬ রবিউল আউয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বিদেশ ভ্রমণের বিশাল আবদার কমিয়ে দিল একনেক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
বিদেশ ভ্রমণের বিশাল আবদার কমিয়ে দিল একনেক

ঢাকা: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) মোট চার প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে দু'টি প্রকল্পে বিদেশ ভ্রমণ ব্যয় হিসাবে সাড়ে ৯ কোটি টাকা চাওয়া হলেও তা কমিয়ে ২ কোটি ২০ লাখ টাকা করা হয়েছে।

প্রকল্পে দু'টি  হলো-আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন উন্নয়ন ও মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং।

মঙ্গলবার গণভবন থেকে একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এসময় গণভবনে প্রধানমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান উপস্থিত ছিলেন।

অন্যদিকে শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবরা উপস্থিত ছিলেন। সভাশেষে প্রকল্পের সার্বিক বিষয় সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন উন্নয়ন প্রকল্পের আওতায় বিদেশ সফর বাবদ ৪ কোটি ৫০ লাখ টাকা চাওয়া হয়েছিল। কিন্তু একনেক সভায় আমরা কমিয়ে মাত্র ৭০ লাখ টাকা রেখেছি। আমরা বিদেশ সফরে বরাদ্দ দেবো, তবে অযৌক্তিক বরাদ্দ দেবো না। এ জন্য ভ্রমণ ব্যয় কমানো হয়েছে।

এছাড়া মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্পের আওতায় ৫ কোটি টাকা ভ্রমণ ব্যয় চাওয়া হয়েছিল। একনেক সভায় এ ব্যয় কমিয়ে দেড় কোটি টাকা রাখা হয়েছে। ফলে একনেক সভায় এ প্রকল্পে ভ্রমণ ব্যয় কমেছে ৩ কোটি ৫০ লাখ টাকা। ফলে একনেক সভায় দুটি প্রকল্পে ভ্রমণ ব্যয় বাবদ কমানো হয়েছে ৭ কোটি ৩০ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
এমআইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa