ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫ লাখের বেশি রেমিট্যান্সের নগদ সহায়তা দ্রুত দেওয়ার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
৫ লাখের বেশি রেমিট্যান্সের নগদ সহায়তা দ্রুত দেওয়ার নির্দেশ

ঢাকা: পাঁচ লাখ টাকার বেশি রেমিট্যান্সের নগদ সহায়তা দ্রুত দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে প্রাপকের কাগজপত্রাদি দাখিলের নির্দিষ্ট সময়সীমার (২ মাস) মধ্যে রেমিট্যান্স দেওয়া ব্যাংকে (বেনিফিশিয়ারি ব্যাংক) দাখিল করা হলেও ব্যাংক তা রেমিট্যান্স আহরণকারী ব্যাংকে পৌঁছাতে দেরির কারণে ২ (দুই) শতাংশ নগদ সহায়তা কার্যক্রম বিলম্বিত হচ্ছে। ফলে গ্রাহকের নগদ সহায়তা প্রাপ্তিতে বিলম্ব ও রেমিট্যান্স আহরণকারী ব্যাংকের হিসাবায়ন নিষ্পত্তিতে সময়ক্ষেপণ হচ্ছে।

এ অবস্থায় পাঁচ হাজার মার্কিন ডলার অথবা পাঁচ লাখ টাকার বেশি রেমিট্যান্সের ক্ষেত্রে নগদ সহায়তা প্রাপ্তি ও রেমিট্যান্স আহরণকারী ব্যাংকের হিসাবায়ন দ্রুত নিষ্পত্তির জন্য প্রাপকের কাগজপত্রাদি দাখিলের পর রেমিট্যান্স দেওয়া ব্যাংক বিলম্ব না করে দ্রুততম সময়ের মধ্যে তা রেমিট্যান্স আহরণকারী ব্যাংক বরাবর পাঠানো নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।