ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

আন্তর্জাতিক কার্ডে কেনা যাবে বিদেশি এয়ারলাইন্সের টিকিট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
আন্তর্জাতিক কার্ডে কেনা যাবে বিদেশি এয়ারলাইন্সের টিকিট প্রতীকী

ঢাকা: আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে ঘরে বসে বিদেশি এয়ারলাইন্সের টিকিট কেনার ব্যবস্থা করলো বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে বিদেশ যাওয়ার আগে বাংলাদেশ থেকে বিদেশস্থ গন্তব্যে যেমন নিউইয়র্ক থেকে ফিলাডেলফিয়া, কিংবা সিংগাপুর থেকে কুয়ালালামপুরের জন্য এয়ারলাইন্সের টিকিট আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে কেনার সুযোগ দেওয়া হলো।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, স্থানীয় ট্রাভেল অপারেটরের মাধ্যমে টিকিট কেনার ক্ষেত্রে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় দাম পরিশোধ করা যাবে। স্থানীয় ট্রাভেল অপারেটরদের বৈদেশিক মুদ্রা মার্জিন হিসাবে ওই অর্থ জমা থাকবে। বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি থেকে কমিশন, রিফান্ড, ট্যাক্স সমন্বয়ের পর অবশিষ্ট অংশ বিদেশি প্রতিসঙ্গী প্রতিষ্ঠানের কাছে পাঠানো যাবে।

এয়ার টিকিট ছাড়াও স্থানীয় ট্রাভেল অপারেটরদের কাছ থেকে আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় বিদেশের ট্রেন/বাসের টিকিটও আগাম কেনা যাবে। পাশাপাশি স্থানীয় ট্রাভেল অপারেটরেরা বৈদেশিক মুদ্রার বিনিময়ে হোটেল বুকিং সেবাও দিতে পারবেন।

স্থানীয় ট্রাভেল অপারেটররা বলেন, আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে টিকিট বিক্রি, হোটেল বুকিং সেবারে সুযোগ ট্যুর অপারেটরদের দেওয়ার ফলে এজেন্সি ব্যবসার প্রসার ঘটবে। পাশাপাশি বিদেশগামী যাত্রীরা সুলভ মূল্যে বিদেশের টিকিট এবং হোটেল বুকিং বাংলাদেশ থেকে করাতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে বিদেশের টিকিট এবং হোটেল বুকিং স্থানীয়ভাবে পরিশোধের সুযোগ দেওয়ার ফলে বিদেশগামী যাত্রীরা ভ্রমণ স্বস্তির সঙ্গে করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa