ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

দেশি পেঁয়াজের দখলে চাঁপাইয়ের আড়ৎগুলো

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
দেশি পেঁয়াজের দখলে চাঁপাইয়ের আড়ৎগুলো

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের আড়ৎগুলোতে ভারতীয় পেঁয়াজের জায়গায় দেশি পেয়াঁজে ভরে গেছে। এ কারণে পেঁয়াজের দাম আর এক দফা বেড়ে বিক্রি হচ্ছে ৮৫-৯০ টাকা কেজি দরে।

স্থানীয়রা মনে করেন, ১৪ সেপ্টেম্বরের আগে অর্ডারকৃত সব পেঁয়াজ ভারত না দেওয়ার এ সংকটের সৃষ্টি হয়। এর আগে, ভারত রপ্তানি নিষেধাজ্ঞার আগের অর্ডারের সব পেঁয়াজ দেওয়ার প্রতিশ্রুতি দিলেও মাত্র আটটি ট্রাকে ২১৩ মেট্রিক টন পেঁয়াজ দেয় এবং বন্দরে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় থাকা বাকি পেঁয়াজ তারা ফিরিয়ে নিয়ে যায়। এতে করে সোনামসজিদ বন্দর ব্যবহারকারী আমদানিকারদের টাকা আটকে যাওয়ায় বিপাকে পড়েছেন। এমনকি ভারতীয় রপ্তানিকারকরা যোগাযোগ বন্ধ করে দেওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন বাংলাদেশি ব্যবসায়ীরা।

এ ব্যাপারে মের্সাস খাদিজা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আজিজুল ইসলাম বাংলানিউজকে জানান, তার ১০ ট্রাক পেঁয়াজ ভারতে আটকে থেকে অধিকাংশই পচে যাওয়ায় ভারতীয় এক্সপোর্টার ফিরিয়ে নিয়ে গেছে। কিন্তু এখন পর্যন্ত তারা কোনো যোগাযোগ না রাখায় তার মোটা অংকের টাকা আটকে গেছে।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন আড়ৎগুলো ভারতীয় পেঁয়াজ শূন্য হওয়ার পর সেস্থান দখল করেছে দেশিয় পেয়াঁজে। জেলার বিভিন্ন পাইকাররা পাবনা থেকে পেঁয়াজ এনে স্থানীয়দের চাহিদা মেটাচ্ছেন। এতে করে পেঁয়াজের দামও বাজারে বেড়ে গেছে। পাবনায় ৭৫ টাকা কেজি দরে কিনে পরিবহনসহ অন্য খরচ মিলে ৮০ টাকায় বিক্রি করছেন বলে জানিয়েছে জেলার বিভিন্ন পাইকাররা। আর খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ৮৫-৯০ টাকা কেজি দরে।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa