ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

রাজশাহীতে একদিনে ভারতীয় পেঁয়াজের দাম বাড়লো ২৫ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
রাজশাহীতে একদিনে ভারতীয় পেঁয়াজের দাম বাড়লো ২৫ টাকা রাজশাহীতে একদিনে ভারতীয় পেঁয়াজের দাম বাড়লো ২৫ টাকা

রাজশাহী: রাজশাহীর বাজারে ভারতীয় পেঁয়াজের দাম এক লাফে কেজিতে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত বেড়ে গেছে। ৫০ থেকে ৫৫ টাকার ভারতীয় পেঁয়াজ একদিনের ব্যবধানে ৭০ থেকে ৭৫ টাকা হয়েছে।

অন্যদিকে, দেশি পেঁয়াজের দাম একদিনে ৮০ টাকা থেকে বেড়ে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাজশাহীর সাহেব বাজারে পেঁয়াজের আড়ত ও খুচরা দোকান ঘুরে এ চিত্র দেখা যায়।

গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার আনুষ্ঠানিক ভাবে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। ফলে এদিন রাত থেকেই বাজার অস্থির হয়ে ওঠে। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে রাজশাহীতে পেঁয়াজের দাম এক লাফে ২৫-৩০ টাকা বেড়ে যায়। দেশি পেঁয়াজের কেজি ৯০ থেকে ১০০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়।

পাঁচদিন বন্ধের পর শনিবার (১৯ সেপ্টেম্বর) ভারতে আটকে পড়া পেঁয়াজ রপ্তানি শুরু করেন সে দেশের ব্যবসায়ীরা। পেঁয়াজ আমদানির খবরে বাজারে কিছুটা স্বস্তি ফিরে আসে। কিন্তু রোববার (২০ সেপ্টেম্বর) আবারও পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। ফলে পেঁয়াজের বাজার ফের চড়া হতে শুরু করে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাজশাহীর সাহেব বাজারে পেঁয়াজের আড়ত ও খুচরা দোকান ঘুরে দেখা গেছে, আমদানি করা ভারতীয় পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে। আর দেশি পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ টাকায়।

পাইকারি ব্যবসায়ী জিয়াউর রহমান বলেন, ‘গতকাল ভারতীয় পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৫০ থেকে ৫৫ টাকা। আজ বেড়ে হয়েছে ৭০-৭৫ টাকা। আর দেশি পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৭০ টাকা, যা আজ বেড়ে হয়েছে ৮০ টাকা। ’

ব্যবসায়ী মো. রাশেদুন্নবী বলেন, ‘ভারতীয় পেঁয়াজ খুচরা প্রতি কেজিতে ৮০-৮৫ টাকা এবং দেশি পেঁয়াজ ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এর কমে বিক্রি করা যাচ্ছে না। ’

পেঁয়াজের দাম বাড়ার কারণ জানতে চাইলে ব্যবসায়ী সোহেল বলেন, ‘বাজারে পেঁয়াজ কম, আমদানি নেই। দাম আরও বাড়তে পারে। ’

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
এসএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa