ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিটি খাতের ব্যবসায়ীদের সুবিধা দিতে ‘দিগন্ত’র যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
আইসিটি খাতের ব্যবসায়ীদের সুবিধা দিতে ‘দিগন্ত’র যাত্রা শুরু দিগন্ত’র আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে ভিডিও কনফারেন্সে বক্তারা

ঢাকা: দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের ব্যবসায়ীদের আর্থিক সহায়তা দেওয়ার উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করলো ‘দিগন্ত’।

বিশেষ এই ঋণ সুবিধার ব্যবস্থা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং ব্র্যাক ব্যাংকের যৌথ উদ্যোগে পরিচালিত হবে।

 

শনিবার (১৯ সেপ্টেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে দিগন্ত’র আনুষ্ঠানিক যাত্রার উদ্বোধন হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর প্রাইভেট ইন্ডাস্ট্রি অ্যান্ড ইনভেস্টমেন্ট বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর এফ হুসাইন। স্বাগত বক্তব্য রাখেন বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ। এ সময় দিগন্ত প্যাকেজ সম্পর্কে আলোকপাত করেন ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন।

প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, বেসিস-ব্র্যাক ব্যাংকের ‘দিগন্ত ঋণ সুবিধা’ বাংলাদেশের আইসিটি খাতের ব্যবসায়ীদের আর্থিক সংকট কাটিয়ে উঠে নতুন নতুন ব্যবসা-বাণিজ্যের সুযোগ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এ ধরনের জামানতবিহীন সহজ শর্তে ঋণ সুবিধা প্রবর্তন করা গেলে, দেশের আইটি কোম্পানিগুলোর স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে ব্যবসা সম্প্রসারণ এবং নতুন বাজার সৃষ্টিতে তা তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।

দেশীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের উন্নয়নে অন্যান্য বাণিজ্যিক ব্যাংক‍গুলোকেও পর্যায়ক্রমে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, অন্যান্য বাণিজ্য সংগঠন ও বাণিজ্যিক ব্যাংকগুলো বেসিস-ব্র্যাক ব্যাংকের এই উদ্যোগ অনুসরণ করতে পারে। এসএমই উদ্যোক্তাদের কাছ থেকে কোনো প্রকার জামানত না নিয়ে বরং স্ট্রাকচারড অ্যাসেসমেন্ট পদ্ধতি অনুসরণ করে অধিক হারে ঋণ দিতে ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান সালমান এফ রহমান।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, করোনা পরিস্থিতিতে ব্যবসায়িক মন্দা কাটিয়ে উঠতে প্রধানমন্ত্রী রপ্তানিমুখী শিল্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং ওয়ার্কিং ক্যাপিটাল ফাইন্যান্সিং এর জন্য নামমাত্র সুদে ঋণ দেওয়ার লক্ষ্যে ইতোমধ্যে লক্ষাধিক কোটি কোটি টাকা বরাদ্দ করেছেন।

তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তারা যাতে এই বিশেষ ঋণ সুবিধা নিতে পারেন সে জন্য বাংলাদেশ ব্যাংকের এ সম্পর্কিত নির্দেশনা মেনে কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান ডেপুটি গভর্নর। তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক বরাবরই সহযোগিতা দিয়ে আসছে উল্লেখ করে এই ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, অ্যাক্সেস টু ফিনান্স তথ্যপ্রযুক্তি শিল্পের প্রধান চ্যালেঞ্জ। যেহেতু সফটওয়্যার বা আইটিসেবা দৃশ্যমান পণ্য হিসেবে পরিগণিত নয়, সেই কারণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এই খাতে অর্থায়নে তেমন আগ্রহ দেখায় না। এমন পরিস্থিতিতে এ খাতে অর্থায়নে ব্র্যাক ব্যাংক এগিয়ে আসায় আমরা কৃতজ্ঞতা জানাই। আমি আশাবাদী যে, এ বিশেষ ঋণ সুবিধা বেসিস সদস্যদের আর্থিক সংকট কাটিয়ে নতুন দিগন্ত উন্মোচন করবে। নারী উদ্যোক্তাদের জন্য ৭ শতাংশ সুদে ঋণের যে ব্যবস্থা আছে তাতে নারী উদ্যোক্তার সংখ্যা বাড়বে।

বেসিস এবং ব্র্যাক ব্যাংকের মধ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর প্রেক্ষিতে ব্র্যাক ব্যাংক কেবলমাত্র বেসিস সদস্যদের জন্য ‘দিগন্ত’ নামে একটি বিশেষ ঋণ সুবিধা চালু করেছে। নতুন এই ব্যাংকিং চুক্তির আওতায় কেবলমাত্র বেসিসের সদস্য প্রতিষ্ঠানসমূহ ব্র্যাক ব্যাংক থেকে ৯% সুদে ৫০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবে। এই ঋণের জন্য কোনো জামানতের প্রয়োজন পড়বে না। পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের প্রণোদনা প্যাকেজের আওতায় অন্যান্য ঋণ বা আর্থিক সুবিধা প্রাপ্তিরও সুযোগ থাকবে। এছাড়াও ব্র্যাংক ব্যাংকের ‘তারা’ প্যাকেজের আওতায় নারী উদ্যোক্তারা ৭% সুদে ঋণ সুবিধা পাবেন। এ ঋণ সুবিধা বেসিস সদস্য প্রতিষ্ঠানদের ব্যবসা পরিচালনায় সহায়ক ভূমিকা পালন করবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad