ঢাকা, বৃহস্পতিবার, ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সোনামসজিদ বন্দর দিয়ে এলো ২শ মেট্রিক টন পেঁয়াজ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
সোনামসজিদ বন্দর দিয়ে এলো ২শ মেট্রিক টন পেঁয়াজ  পেঁয়াজের ট্রাক। ছবি: বাংলানিউজ

চাঁপাইনবাবগঞ্জ: নিষেধাজ্ঞা জারির চার দিন পর বিশেষ ব্যবস্থায় ভারত থেকে ১৯৯ মেট্রিক টন পেঁয়াজ প্রবেশ করেছে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে।  

শনিবার (১৯ সেপ্টেম্বর) বেলা সোয়া ১১টার দিকে ভারতের মাহদীপুর স্থলবন্দরে আটকে থাকা চার শতাধিক ট্রাকের মধ্যে মাত্র আটটি ট্রাকে ১৯৯ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে।

তবে আটকে থাকা বাকি ট্রাকগুলো প্রবেশ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ ব্যাপারে সোনামসজিদ স্থলবন্দরের মের্সাস সাদিয়া এন্টারপ্রাইজের এক কর্মকর্তা ক্ষোভের সঙ্গে জানান, ভারত থেকে আটকে পড়া চারশ  ট্রাকের মধ্যে মাত্র আট ট্রাক বাংলাদেশে ঢুকতে দিলেও এর মধ্যে একটিও তার ট্রাক নেই। এতে তার পেঁয়াজগুলো নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। কবে নাগাদ অনুমতি পেয়ে তার পণ্যগুলো প্রবেশ করবে তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা।

অন্যদিকে ভারত থেকে আসা পেঁয়াজের ট্রাকের এক চালক জানান, তিনি চার দিন মাহদীপুরে আটকে থাকার পর আজকে পেঁয়াজ নিয়ে প্রবেশ করলেন। তিনি জানান, ভারতে অন্তত পাঁচ শতাধিক শুধু পেঁয়াজের ট্রাকই আটকে রয়েছে।

এ ব্যাপারে সোনামসজিদ স্থলবন্দর কাস্টমস অফিসের সহকারী কমিশনার সাইদুর রহমান জানান, ভারত আটকে পড়া ট্রাকগুলো যখনই আসবে বিশেষ ব্যবস্থায় তখনই পেঁয়াজগুলো বাংলাদেশে ছাড় করা হবে।

অপরদিকে সোনামসজিদ বন্দর ব্যবহারকারী পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাঈনুল ইসলাম জানান, শনিবার আটকে পড়া পেঁয়াজের ট্রাকগুলোর মধ্যে মাত্র আট ট্রাক বাংলাদেশে প্রবেশ করেছে। সবগুলো ট্রাকের পেঁয়াজই ইতোমধ্যে খালাস আরম্ভ হয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে পেঁয়াজের ট্রাকগুলো ছাড় করে দেশের অভ্যন্তরে পাঠিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত: গত ১৪ সেপ্টেম্বর (সোমবার) ভারত আকস্মিক সোনামসজিদ সহ দেশের সবগুলো বন্দর দিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে সোনামসজিদের বিপরীতে ভারতের মাহদীপুরে আটকে যায় ৭০টি পেঁয়াজের ট্রাক। এছাড়াও বর্তমানে আরও চার শতাধিক পেঁয়াজের ট্রাক আটকে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa