ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সস্তায় মিলছে ইলিশ  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২০
সস্তায় মিলছে ইলিশ


  সস্তায় মিলছে ইলিশ, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: সপ্তাহের ব্যবধানে সাদা মাছের দাম অপরিবর্তিত থাকলেও দাম কমেছে রুপালি ইলিশের। কেজি প্রতি ইলিশের দাম ১০০ টাকা পর্যন্ত কমেছে।

ফলে বিক্রিও বেড়েছে এ মাছটির।

অন্যদিকে, মুরগির দামও কমেছে। তবে আগের দামেই বিক্রি হতে দেখা গেছে ডিম, গরু ও খাসির মাংস।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর রামপুরা, মগবাজার চারুলতা মার্কেট, মালিবাগ, মালিবাগ রেলগেট বাজার, মগবাজার শান্তিনগর, সেগুনবাগিচা, ফকিরাপুল, মতিঝিল টিঅ্যান্ডটি কলোনি বাজার ও খিলগাঁও কাঁচা বাজার ঘুরে এমন চিত্রই উঠে এসেছে।

সপ্তাহের ব্যবধানে এসব বাজারে কেজিপ্রতি ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত দাম কমেছে রুপালি ইলিশের। এসব বাজারে দাম কমে প্রতিটি সোয়া কেজি থেকে দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ থেকে ৯৫০ টাকায়, এক কেজি ওজনের প্রতিটি ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকায়, ৭৫০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ ৫৫০ টাকায়, ৫০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ বিক্রি হচ্ছে ৪৮০ থেকে ৫০০ টাকায়, আধা কেজির চেয়ে ছোট প্রতিটি ইলিশ ৩০০ থেকে ৩৫০ টাকায়।

ইয়ামিন নামে মালিবাগ বাজারের এক ক্রেতা বলেন, দাম কম হলে সবাই খেতে পারে। এখন তুলনামূলক কম দাম হওয়ায় সবাই ইলিশের স্বাদ নিতে পারছেন।

হাবিব নামে এ বাজারের এক বিক্রেতা বলেন, এখন ইলিশের বিক্রি বেশি হওয়ায় আমি অন্য মাছ বাদ দিয়ে শুধু ইলিশ বিক্রি করছি।

এদিকে, অপরিবর্তিত আছে অন্য সব মাছের দাম। এসব বাজারে প্রতি কেজি পাবদা ২৮০ থেকে ৩৫০ টাকায়, রুই আকার ভেদে ১৮০ থেকে ৩০০ টাকায়, তেলাপিয়া ১১০ থেকে ১৫০ টাকায়, কাঁচকি মাছ ২৫০ থেকে ২৮০ টাকায়, মলা ২৮০ থেকে ৩০০ টাকায়, দেশি টেংরা ৩৫০ থেকে ৪৫০ টাকায়, নদীর টেংরা (বড়) ৪০০ থেকে ৪৫০ টাকায়, চাষের শিং আকার ভেদে ২৫০ থেকে ৩৮০ টাকায়, দেশি শিং ৬০০ থেকে ৭৫০ টাকায়, দেশি চিংড়ি (ছোট) ৩০০ থেকে ৪০০ টাকায়, কৈ মাছ ১৫০ থেকে ১৬০ টাকায়, মৃগেল ১৬০ থেকে ২৮০ টাকায়, পাঙাস ১০০ থেকে ১৫০ টাকায়, কাতল আকার ভেদে ১৭০ থেকে ২৮০ টাকায় মাছ বিক্রি হচ্ছে।

এসব বাজারে প্রতি ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১১০ টাকায়, সোনালি মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৪০ টাকায়, হাঁসের ডিম বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকা, দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়।

সপ্তাহের ব্যবধানে কেজিতে পাঁচ টাকা কমে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকায়, কেজিতে ১০ কমে লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২২০ টাকায়, সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকায়। আগের মতো ৫৫০ টাকা কেজি দরেই বিক্রি হচ্ছে মাঝারি মানের দেশি মুরগি। আর ছোট দেশি মুরগি প্রতি হালি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৫০ টাকায়।

অপরিবর্তিত আছে গরু ও খাসির মাংসের দাম। এসব বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৫০ টাকায়। প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকায় আর বকরির মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজি দরে।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২০
ইএআর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।