ঢাকা, বুধবার, ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

চতুর্থ কার্যদিবসে বেড়েছে সূচক ও লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
চতুর্থ কার্যদিবসে বেড়েছে সূচক ও লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৬ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচক বেড়েছে। একইসঙ্গে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১১৬ পয়েন্টে অবস্থান করছে। আজ অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৬৮ ও ১৭৬৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এদিন এক হাজার ১৪৭ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১৫২ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৯৫ কোটি ৫৯ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৫টি কোম্পানির, কমেছে ১২০টি এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, নিটল ইন্স্যুরেন্স, কনফিডেন্ট সিমেন্ট, বিডি ফাইন্যান্স, বিবিএস ক্যাবল ও বিএটিবিসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৮৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৯০টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে ৩৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ১২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa