ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

শিগগিরই চালু হবে বিরল স্থলবন্দর: কেএম তরিকুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
শিগগিরই চালু হবে বিরল স্থলবন্দর: কেএম তরিকুল

দিনাজপুর: বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কেএম তরিকুল ইসলাম বলেছেন, খুব শিগগির দিনাজপুরের বিরল স্থলবন্দরের কার্যক্রম শুরু হবে। এই বন্দরের জন্য ১৭ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

ইতোমধ্যে বন্দরের অবকাঠামো নির্মাণ শুরু করা হয়েছে। সরকার এই বন্দরটি চালুর ব্যাপারে অনেক সজাগ রয়েছে। বর্তমানে দেশের আটটি স্থলবন্দরের প্রস্তাবনা সরকারের হাতে রয়েছে। এর মধ্যে বিরল স্থলবন্দরে বেশি করে প্রাধান্য দেওয়া হচ্ছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ১২টায় দিনাজপুরের বিরল উপজেলার পাকুড়া সীমান্তের স্থলবন্দরের জায়গা পরিদর্শন শেষে এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিরল ল্যান্ড পোর্ট লিমিটেডের পরিচালক ও বিরল পৌরসভার মেয়র সবুজার সিদ্দিক সাগরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কাস্টমস অ্যান্ড ভ্যাট এক্সাইজের রংপুরের কমিশনার শওকত আলী সাদী, রেলের পশ্চিমাঞ্চলীয় জোনের অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার আসাদুল হক, দিনাজপুরের জেলা প্রশাসক (ডিসি) মাহমুদুল আলম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমা কান্ত রায়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিরল ল্যান্ড পোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সহিদুর রহমান পাটোয়ারী মোহন।

তরিকুল ইসলাম বলেন, চির সবুজ এই দিনাজপুর জেলা। এই জেলার মানুষ সাওতাল বিদ্রোহ, ইয়াসমিন ট্রাজেডিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এই জেলার প্রাচীন ঐতিহ্যকে শুধু দেশ নয়, দেশের বাইরের মানুষদের জানাতে হবে। এজন্য বিরল স্থলবন্দর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। অচিরেই এই বন্দরটি পূর্ণাঙ্গতা লাভ করবে।

তিনি আরও বলেন, দেশের একমাত্র এই বন্দরেই রেল এবং সড়ক পথ স্থলবন্দর রয়েছে। এই বন্দর দিয়ে শুধুমাত্র ভারতে নয়, পাশাপাশি নেপালে যোগাযোগ করা সহজ হবে। ইতোমধ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর সড়ক পথের নির্মাণ কাজ শেষ করেছে। ইতোমধ্যে রেলওয়ে কর্তৃপক্ষ এগিয়ে এসেছে। রেলওয়ে কর্তৃপক্ষ এই স্থলবন্দরে একটি স্টেশন নির্মাণের চিন্তা করছে।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa