ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মাহদীপুর সীমান্ত থেকে পেঁয়াজের ট্রাক ফিরিয়ে নিলো ভারত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
মাহদীপুর সীমান্ত থেকে পেঁয়াজের ট্রাক ফিরিয়ে নিলো ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত। ছবি:” বাংলানিউজ

চাঁপাইনবাবগঞ্জ: দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দর দিয়েও আকস্মিকভাবে সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেল থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। সোমবার নতুন করে কোনো আমদানি অর্ডার গ্রহণ করেনি দেশটি।

উল্টো সোমবারের আগের দেওয়া অর্ডার প্রত্যাহার করে ভারতের মাহদীপুর সীমান্তে আটকে পড়া পেঁয়াজের ট্রাক সরিয়ে নিচ্ছে ভারতীয় কর্তৃপক্ষ। এতে করে চাঁপাইনবাবগঞ্জের পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে।

বিভিন্ন সূত্র জানিয়েছে, অন্যান্য বন্দরের মতো সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সোমবার বিকেলে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার চিঠি আসার পরই ভারতীয় পেঁয়াজ আসা বন্ধ হয়ে যায়। তবে রোববার ও এর আগের আমদানি অর্ডারের বিপরীতে পেঁয়াজের ৪৪টি ট্রাক ভারত থেকে সোনামসজিদ বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।  

সোমবার নতুন করে কোনো আমদানি অর্ডার ভারত গ্রহণ না করে উল্টো বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় থাকা ৭০টি ট্রাক সীমান্ত থেকে তাদের দেশের অভ্যন্তরে ফিরিয়ে নিয়েছে।  

ভারতীয় রপ্তানিকারকদের বরাত দিয়ে আমদানিকারকরা জানান, ভারতের কয়েকটি স্থানে বন্যা, পেঁয়াজ উৎপাদন হওয়া অঞ্চল তলিয়ে যাওয়া ও অতিবৃষ্টির কারণে নিজ দেশে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ভারত সরকার হঠাৎ করে এ সিদ্ধান্ত নিয়েছে।  

তারা জানান, এ অবস্থা চলতে থাকলে দেশীয় বাজার অস্থিতিশীল হয়ে পড়বে। তাই বাজার স্থিতিশীল রাখতে দ্রুত বিকল্প দেশ থেকে পেঁয়াজ আমদানি করতে হবে।

এদিকে সোনামসজিদ পানামা পোট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মো. মাইনুল ইসলাম ভারতীয় সিএ্যান্ড এফ এজেন্ট ওয়েলফেয়ার সাধারণ সম্পাদক শ্রী ভূপতি মণ্ডলের বরাত দিয়ে জানান, ভারতীয় অংশে সোমবার বিকেল পর্যন্ত ৭০টি পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষা করলেও সন্ধ্যায় ৫০টি এবং মঙ্গলবার বাকি ট্রাকগুলো সরিয়ে নিয়েছে। এতে করে বাংলাদেশে আর কোনো পেঁয়াজের ট্রাক প্রবেশের সম্ভাবনা নাই।

এ ব্যাপারে খাদিজা এন্টারপ্রাইজের মালিক আজিজুল ইসলাম জানান, তার সীমান্তে ৩শ টন পেঁয়াজ আটকে থাকলেও সেগুলো ভারত সরকার ফিরিয়ে নিচ্ছে। এতে করে তার মত আমদানিকারকরা ক্ষতির মুখে পড়তে যাচ্ছেন।  

তিনি দাবি করেন, রোববার বা তার আগের অর্ডার দেওয়া পেঁয়াজের ট্রাকগুলো ছাড় দেওয়া হোক।

এদিকে জেলার কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে পাইকারি আড়তগুলোতে সবধরনের পেঁয়াজের দাম ৫-১০ টাকা করে বেড়ে গেছে। ফলে খুচরা বাজারগুলোতে রকম ভেদে ৪০ টাকা থেকে ৫০ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।