ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিলেটের বাজারে পেঁয়াজ এক লাফে ৭০

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
সিলেটের বাজারে পেঁয়াজ এক লাফে ৭০ বিক্রির জন্য রাখা পেঁয়াজ। ছবি: মাহমুদ হোসেন

সিলেট: শরতের আকাশে নীলাভ রং যেনো জনজীবনে দুঃখ হয়ে ধরা দিলো। প্রকৃতি তার আপন খেয়ালে রং বদলায়।

তেমনি মানব সৃষ্ট যাঁতাকলে প্রভাব পড়ছে জীবনযাপনেও। পেঁয়াজ রপ্তানি বন্ধে ভারতের ঘোষণার পর প্রভাব পড়েছে সিলেটের বাজারেও।

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত সিলেটের বাজারে পেঁয়াজের কেজি বিক্রি হয়েছে ৪৫/৪৬ টাকা। আর রাত পোহাতেই প্রতিকেজি পেঁয়াজ ৬৫-৭০ টাকায় বিক্রি হচ্ছে।

পেঁয়াজের এমন ঊর্ধ্বমুখী দামের কারণ হিসেবে দোকানিরা বলছেন, পাইকারি বাজারে দাম বাড়িয়ে দেওয়াতে তারাও দাম বাড়িয়েছেন।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বাজার ঘুরে দেখা গেছে, কয়দিন আগে পেঁয়াজ ৪৫ টাকা থেকে বেড়ে ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়। ফের দোকান ভেদে ৪/৫ টাকা কেজিতে দাম কমানো হয়। কিন্তু ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধের খবর শুনে ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দেন।
 
সিলেটের রিকাবি বাজারের মুদি দোকানি রোকন আহমদ বাংলানিউজকে বলেন, পেঁয়াজের দাম বাড়তে শুরু করায় ৬০ টাকা কেজি দরে তার দোকানের সব পেঁয়াজ ক্রেতারা কিনে নিয়েছেন। এ দিন দুপুর নাগাদ পেঁয়াজ কেজিতে আরও পাঁচ টাকা বেড়েছে। অথচ কয়দিন আগে আড়ত থেকে ৪০ টাকা কেজি কিনে পচা বাদ দিয়ে ৪৫/৪৬ টাকা বিক্রি করতে হয়েছে। আমদানি বন্ধের খবর শুনে আড়তদাররাও দাম বাড়িয়ে বিক্রি করছেন।
 
নগরের মীরের ময়দানের মোহন ডিপার্টমেন্টাল স্টোরের ব্যবস্থাপক হাসান আহমদ বাংলানিউজকে বলেন, সকালে ৬০ টাকা দরে পেঁয়াজ কিনে নিয়েছেন ক্রেতারা। দুপুর নাগাদ তার দোকানে বিক্রির জন্য পেঁয়াজ নেই। অথচ অন্য দোকানে কেজি ৭০ টাকা বিক্রি হচ্ছে। এই অবস্থা বিরাজমান থাকলে শতক পেরিয়ে যাবে পেঁয়াজের কেজি।
 
নগরের মুন্সিপাড়া এলাকার বাসিন্দা মাছুম আহমদ বলেন, সকাল ১১টার দিকে ৬৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনে এনেছি। দুপুর নাগাদ দাম বেড়ে কেজিপ্রতি ৭০ টাকা বিক্রি হচ্ছে। দাম বাড়ছে দেখে তিনি পাঁচ কেজি কিনে রেখেছেন। তবে হঠাৎ করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেওয়াকে অস্বাভাবিক হিসেবে দেখছেন তিনি।
 
বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।