ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দাম বেড়েছে সিটি ব্যাংকের শেয়ারের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
দাম বেড়েছে সিটি ব্যাংকের শেয়ারের ...

ঢাকা: আইএফসির অর্থায়ন, চায়না ইউনিয়ন পে কার্ড চালু, একই কিআর কোডে চারটি পেমেন্ট সেবা চালু ও বিকাশের সহায়তায় ডিজিটাল ঋণ সুবিধা চালুর কারণে বিনিয়োগকারীদের আস্থা ফেরায় পুঁজিবাজারে তালিকাভুক্ত দ্য সিটি ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে।

রোববার (১৩ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপটেন গেইনার বা দর বাড়ার শীর্ষে উঠে আসে সিটি ব্যাংক লিমিটেড।

ওইদিন কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে ২ টাকা ২০ পয়সা বা ১০ শতাংশ।

ডিএসইর তথ্য অনুযায়ী, ১৩ সেপ্টেম্বর কোম্পানিটি সর্বশেষ ২৪ টাকা ২০ পয়সা দরে লেনদেন হয়। এদিন কোম্পানিটি ২ হাজার ৬৮৪ বারে ১ কোটি ১৯ লাখ ৪৯ হাজারটি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ১ কোটি ৪৮ লাখ টাকা।

করোনা মহামারির সময়ে ঋণ সুদহার কমিয়েও বছরের প্রথম ছয় মাসে ব্যবসায় প্রবৃদ্ধি ধরে রেখেছে সিটি ব্যাংক। ঋণ বিতরণে কেন্দ্রীয় ব্যাংক নির্ধারিত ৯ শতাংশ সুদ হার বাস্তবায়নের ফলে বছরের প্রথমার্ধে ঋণ সুদ থেকে ব্যাংকটির আয় দাঁড়িয়েছে ১২৪৮ কোটি টাকা। বিনিয়োকারীদের জন্য ঘোষিত ১৫ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন দিয়েছে ব্যাংকটি।
করোনায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ও করপোরেট কোম্পানিগুলোকে অর্থায়নে সিটি ব্যাংককে প্রায় ৩০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংকের সদস্যভুক্ত প্রতিষ্ঠান আইএফসি।

জানা গেছে, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান চায়না ইউনিয়নপের সঙ্গে যৌথভাবে ডেবিট কার্ড চালু করেছে সিটি ব্যাংক। সম্প্রতি চালু হওয়া এ সেবার মাধ্যমে দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে বিশ্বের চারটি প্রধান কার্ড নেটওয়ার্কের সবকটির ইস্যুয়ার হয়ে উঠলো সিটি ব্যাংক।

এছাড়াও জরুরি অর্থের প্রয়োজনে তাৎক্ষণিকভাবে সিটি ব্যাংকে জামানতবিহীন ডিজিটাল ঋণ মিলবে বিকাশে। দেশে প্রথমবারের মতো কোনো বাণিজ্যিক ব্যাংক, যে কোনো সময় যে কোনো স্থান থেকে মোবাইল ওয়ালেটের মাধ্যমে সঙ্গেই সঙ্গেই ঋণ বিতরণ সেবা চালু করলো।

প্রাথমিকভাবে একটি পাইলট প্রকল্পের আওতায়, সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত সিটি ব্যাংকের এ ডিজিটাল ঋণ গ্রহণের সুযোগ পাবেন নির্বাচিত সীমিত সংখ্যক বিকাশ অ্যাপ গ্রাহক।
বিদেশি অর্থায়ন পাওয়া এবং পর্যায়ক্রমে নিত্য নতুন সব সেবা চালু করে গ্রাহকের আস্থা অর্জন করেছে সিটি ব্যাংক। যে কারণে বেড়েই চলেছে সিটি ব্যাংকের শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।