ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইসলামী ব্যাংকের উদ্যোগে শরিয়াহ পরিপালন বিষয়ক ওয়েবিনার

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২০
ইসলামী ব্যাংকের উদ্যোগে শরিয়াহ পরিপালন বিষয়ক ওয়েবিনার

ঢাকা: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ঢাকা ইস্ট জোনের উদ্যোগে ‘ব্যাংকিং কার্যক্রমে শরিয়াহ পরিপালন’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১২ সেপ্টেম্বর) ভার্চুয়্যাল প্লাটফর্মে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

 

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মো. মাহবুব উল আলম।

ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ব্যাংকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির ভাইস চেয়ারম্যান মুফতী ছাঈদ আহমদ।

ইসলামী ব্যাংক ঢাকা ইস্ট জোনপ্রধান মোহাম্মদ উল্লাহর সভাপতিত্বে ওয়েবিনারে আরও বক্তব্য রাখেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. শাসসুল হুদা ও মো. শামসুদ্দোহা। এছাড়া ব্যাংকের নির্বাহী কর্মকর্তারা ওয়েবিনারে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. সেলিম উদ্দিন বলেন, ইসলামী ব্যাংকিং কোনো কল্পনা বা তাত্ত্বিক কথা নয় বরং বিশ্বের এক সফল বাস্তবতা। বর্তমান বিশ্বে ইসলামী ব্যাংকিং সর্বাধুনিক আর্থিকসেবা দিয়ে যাচ্ছে।
 
তিনি বলেন, দেশের ২৫ শতাংশ ব্যাংকিং ইসলামী ব্যাংকিং এর আওতায় পরিচালিত হচ্ছে।  

শরিয়াহ নীতির পরিপালন ইসলামী ব্যাংকিং এর মূল ভিত্তি উল্লেখ করে প্রফেসর ড. সেলিম বলেন, শরিয়াহ ব্যাংকিং করতে হলে প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তা, গ্রাহক ও স্টেকহোল্ডারসহ সংশ্লিষ্ট সবার ব্যক্তিগত জীবনাচরণ ও পেশাদারিত্বের ক্ষেত্রে সামাজিক ও মানবিক মূল্যবোধ, কল্যাণকামিতা, আন্তরিকতা, নিষ্ঠা, দায়বদ্ধতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও পরিপালন সংস্কৃতি লালন করতে হবে।

তিনি বলেন, ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরিয়াহ নীতি ও প্রচলিত আইন দু’টোই পরিপালিত হয়। শরিয়াহ নীতির পরিপালন ইসলামী ব্যাংকিং-এর অগ্রাধিকার প্রাপ্ত কোনো বিষয় নয় বরং বাধ্যতামূলক। এর লক্ষ্য ও কর্মকাণ্ডে এমন কোনো উপাদান নেই যা ইসলাম অনুমোদন করে না।

ইসলামী ব্যাংকিং সব ক্ষেত্রেই পরিপালনকে গুরুত্ব দেয় উল্লেখ করে প্রফেসর ড. সেলিম আরও বলেন, পরিপালনহীনতা ব্যাংকিং খাতকে ধ্বংস করে দিতে পারে। ব্যাংকিং কার্যক্রমে যথাযথ শরিয়াহ পরিপালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে আরও বেশি সতর্কতা অবলম্বনের জন্য আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে মাহবুব উল আলম বলেন, ইসলামী ব্যাংকিং শরিয়াহ নীতির সঙ্গে আপস না করে একটি সার্বজনীন ব্যাংকিং ব্যবস্থা। শরিয়াহ নীতিমালায় অটুট থেকে এ ব্যাংকিং ব্যবস্থা বিশ্বমঞ্চে সফলতার স্বীকৃতি লাভ করেছে। ইসলামী ব্যাংকিং হালাল গ্রহণ ও হারাম বর্জনের ব্র্যান্ড ইমেজ তৈরি করতে সক্ষম হয়েছে।
 
তিনি বলেন, ইসলামী ব্যাংক ব্যবস্থায় শরিয়াহ নীতি অপরিহার্য বিষয়। শরিয়াহ নীতির প্রতি মানুষের আস্থা ও ভালোবাসার কারণেই ইসলামী ব্যাংক ব্যবস্থা আজ ব্যাংকিং খাতের মডেলে পরিণত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।