ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চীনে কাঁকড়া-কুঁচিয়া রপ্তানি চালু করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
চীনে কাঁকড়া-কুঁচিয়া রপ্তানি চালু করার দাবি মানববন্ধনে সংশ্লিষ্টরা, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: চীনে পুনরায় কাঁকড়া ও কুঁচিয়া রপ্তানি চালু করার দাবি জানিয়েছেন উৎপাদনকারী, সরবরাহকারী ও রপ্তানিকারকরা। এক্ষেত্রে তারা প্রয়োজনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

শনিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানান এ খাতের উদ্যোক্তারা।

মানববন্ধনে বলা হয়, কাঁকড়া ও কুঁচিয়া খাতে উৎপাদন, সরবরাহ, পরিবহন, শ্রমিক ও রপ্তানিকারকসহ দেশের প্রায় এক কোটি মানুষ জড়িত। কিন্তু গত ২৬ জুন থেকে চীনের বাজারে কাঁকড়া ও কুঁচিয়া রপ্তানি বন্ধ হয়ে আছে। এতে বেকার জীবন পার করতে হচ্ছে তাদের।

বলা হয়, গত অর্থবছরে শতভাগ অপ্রচলিত এই পণ্য থেকে সরকার প্রায় ১৫০০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করেছে। পণ্যটির ৯০ শতাংশ চীন নির্ভর। সুতরাং চীনে রপ্তানি বন্ধ থাকায় মানবেতর জীবনযাপন করতে হচ্ছে সংশ্লিষ্টদের। ব্যাংক, এনজিও ও ব্যক্তিগত ঋণে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন তারা।

বক্তারা বলেন, আমাদের এই সংকট থেকে উত্তোরণের একটাই পথ, চীনে পুনরায় রপ্তানি চালু করা। আমরা রপ্তানি চালু করতে প্রয়োজনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি।

শাহ সুজা মিল্লাতের সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন শওকত আলী মামা, ভজন কুমার সাহা, সিহাব উদ্দিন সিহাব, রুমেল সরকার, গোপাল বিশ্বাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
ইএআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।