ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এজেন্ট ব্যাংকিংয়ের লাইসেন্স পেল প্রাইম ও এনআরবি গ্লোবাল ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২০
এজেন্ট ব্যাংকিংয়ের লাইসেন্স পেল প্রাইম ও এনআরবি গ্লোবাল ব্যাংক প্রাইম ও এনআরবি গ্লোব্লাল ব্যাংক

ঢাকা: এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার লাইসেন্স পেয়েছে বেসরকারিখাতের প্রাইম ব্যাংক ও এনআরবি গ্লোবাল ব্যাংক। এখন দেশে এজেন্ট ব্যাংকিং সেবাদানকারী ব্যাংকের সংখ্যা দাঁড়ালো ২৮টিতে।

বুধবার (২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, দেশের প্রত্যন্ত এলাকায় ব্যাংকিং সেবা পৌঁছে দিতে ব্যাংকগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে এজেন্ট ব্যাংকিং লাইসেন্স দেওয়া হচ্ছে।

ব্যাংকিং সেবার বাইরে থাকা জনগোষ্ঠীকে ব্যাংকের আওতায় আনার উদ্দেশে বাংলাদেশ ব্যাংক ২০১৩ সালের ৯ ডিসেম্বর এজেন্ট ব্যাংকিং নীতিমালা জারি করে। বর্তমানে ২৩টি ব্যাংক সারাদেশে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে।

এসব ব্যাংকের ৮৭৬৪টি মাস্টার এজেন্টের মাধ্যমে ১২ হাজার ৪৪৯টি আউটলেটের মাধ্যমে ব্যাংকিং সেবা দেওয়া হচ্ছে। এজেন্টের মাধ্যমে  রেমিটেন্স গ্রহণ, টাকা জমা, উত্তোলন ও হিসাব খোলা যাচ্ছে।

এদিকে নতুন করে এজেন্ট ব্যাংকিংয়ের লাইসেন্স পাওয়া প্রাইম ব্যাংকের বিরুদ্ধে নীতিমালা অমান্য করে এজেন্ট নিয়োগের নামে আড়াই হাজার মানুষের কাছ থেকে প্রায় ১৬ কোটি টাকা নিয়ে নিয়োগ না দেওয়ার অভিযোগে ২০১৪ সালের ৬ আগস্ট মোবাইল ব্যাংকিং লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ০১৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২০
এসই/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।