ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সোমবারও ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
সোমবারও ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়ালো ডিএসই-সিএসইর লোগো

ঢাকা: টানা ১০ কার্যদিবস উত্থানের পর সোমবার (১০ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক সামান্য কমেছে। তবে ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

তাছাড়া এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে ৪ হাজার ৫৩৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৬৩ ও ১৫৪৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৪৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৮০ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১২৮ কোটি ৬৪ লাখ টাকার।

সোমবার ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ২১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, স্কয়ার ফার্মা, এসকে ট্রিমস, বিএটিবিসি, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, বিএসসিসিএল, কনফিডেন্স ইন্স্যুরেন্স ও লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৪৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৫৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৬ কোটি ৭৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
এসএমএকে/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa