ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

প্রবাসীদের আমানত হিসাব খোলার নির্দেশ দিল কেন্দ্রীয় ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
প্রবাসীদের আমানত হিসাব খোলার নির্দেশ দিল কেন্দ্রীয় ব্যাংক

ঢাকা: প্রবাসী বাংলাদেশিদের আমানত হিসাব খোলার জন্য দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিদেশে কর্ষ্টাজিত অর্থ দেশে জমাতে উৎসাহী করতে কেন্দ্রীয় ব্যাংক এই নির্দেশনা জারি করেছে।

রোববার (৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, প্রবাসীরা এক বছর বা আরও বেশি মেয়াদে আমানত হিসাব খুলতে পারবেন। অর্থ জমা দিতে পারবেন প্রতি মাসে অথবা তিন মাস পর পর। প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রা (ডলার) বাংলাদেশি টাকায় রূপান্তরিত হয়ে আমানত হিসাবে জমা হবে।

দেশে প্রবাসীদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে নতুন আমানত হিসাব খোলার এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, বিদেশ থেকে এক্সচেঞ্জ হাউজ অথবা ব্যাংকিং চ্যানেলে পাঠানো রেমিটেন্স নগদায়ন করে, দেশে আসার সময় সঙ্গে আনা বৈদেশিক মুদ্রা ও প্রবাসীদের নামে পরিচালিত বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি নগদায়নের মাধ্যমে আমানত হিসাবে অর্থ জমা করা যাবে। কেউ ইচ্ছা করলে বিদেশ যাওয়ার আগে কোনো জমা প্রদান ছাড়াই আমানত হিসাব খুলে যেতে পারবেন।  

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa