ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবসেও সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবসেও সূচকের বড় উত্থান ছবি: সংগৃহীত

ঢাকা: ঈদ পরবর্তী সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবারের মতো দ্বিতীয় দিন মঙ্গলবারও (০৪ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে।  

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৯৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৯৯ ও ১৪৫৪ পয়েন্টে অবস্থান করছে।  

ডিএসইতে ৬৭৬ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে মঙ্গলবার। যা আগের কার্যদিবসের চেয়ে ৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৭৩ কোটি ৩৬ লাখ টাকার।  

মঙ্গলবার ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৭টি কোম্পানির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৯১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম, গ্রামীণফোন, ইন্দো-বাংলা ফার্মা, অ্যাকটিভ ফাইন, কেপিসিএল, ইস্টার্ন ইন্স্যুরেন্স ও সিলকো ফার্মা।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ১৮৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৯৮টির, কমেছে ৮৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টি কোম্পানির শেয়ারের দর।

মঙ্গলবার সিএসইতে ১৭ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৮৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
এসএমএকে/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa