ঢাকা, মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ঈদের তৃতীয় দিনেও চামড়া কিনছেন পোস্তার ব্যবসায়ীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, আগস্ট ৩, ২০২০
ঈদের তৃতীয় দিনেও চামড়া কিনছেন পোস্তার ব্যবসায়ীরা ঈদের তৃতীয় দিনও চলছে চামড়া সংগ্রহ, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ঈদুল আজহার তৃতীয় দিনেও মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া কিনছেন পোস্তার আড়তদাররা।

রোববার (২ আগস্ট) রাজধানীর লালবাগ এলাকার পোস্তার মোড়ে গিয়ে দেখা গেছে এমন চিত্র।

ব্যবসায়ীরা জানিয়েছেন, ঈদের তৃতীয় দিনেও রাজধানীতে পশু কোরবানি হয়। মৌসুমি ব্যবসায়ীরা এসব পশুর চামড়া সংগ্রহ করে আমাদের কাছে বিক্রি করেন। কোরবানির ৯০ শতাংশ চামড়া ঈদের প্রথম দিন, দ্বিতীয় দিন ৮ শতাংশ এবং তৃতীয় দিন ২ শতাংশ সংগ্রহ হয়।  

তবে প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিন চামড়ার দর একটু বেশি বলেও জানিয়েছেন তারা।

এ ব্যাপারে বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের (বিএইচএসএমএ) সভাপতি আফতাব খান বাংলানিউজকে বলেন, প্রতিবছর ঈদের প্রথম দিন ৯০ শতাংশ, দ্বিতীয় দিন ৮ শতাংশ এবং তৃতীয় দিন ২ পশু কোরবানি হয়। এ তিনদিন আমরা মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ করি। সরকারের বেঁধে দেওয়া দামে আজও চামড়া সংগ্রহ করা হচ্ছে।

এদিকে পোস্তার আরেক ব্যবসায়ী সোলেমান হোসেন জানান, আমরা গড়পড়তায় ৬০০ থেকে ৭০০ টাকা করে মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে আজ একেকটি চামড়া কিনছি। এ চামড়া প্রস্তুত করতে আরো দুই থেকে তিনশ’ টাকা খরচ রয়েছে। সব মিলিয়ে সরকারের নির্ধারিত দামেই চামড়া কেনা হচ্ছে।

অপরদিকে, আজিমপুর থেকে চামড়া নিয়ে আসা মৌসুমি ব্যবসায়ী আবুল হোসেন বাংলানিউজকে বলেন, চারটি চামড়া কিনে এনেছি। এগুলো বিক্রি করলাম। দু’টি ৩০০ টাকা করে, বাকি দু’টি ৫০০ টাকা করে বিক্রি করেছি। তবে দাম ঈদের প্রথম দিনের মতই রয়েছে, বাড়েনি।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘন্টা, আগস্ট ০৩, ২০২০
এসএমএকে/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa