ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ব্যাংক রেট কমে ৪ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
ব্যাংক রেট কমে ৪ শতাংশ বাংলাদেশ ব্যাংক

ঢাকা: বেসরকারিখাতে বিনিয়োগ বাড়াতে ঘোষিত সুদহার ঋণ-বিনিয়োগ নীতিমালার সঙ্গে সামঞ্জস্য রেখে প্রায় দেড় যুগ পর ব্যাংক রেট পাঁচ শতাংশ থেকে এক শতাংশ কমিয়ে চার শতাংশ করা হয়েছে।

বুধবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব ধরনের তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এর আগে ব্যাংক রেট ছয় শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করা হয়েছিল ২০০৩ সালের ৬ নভেম্বর।

ব্যাংক রেট কমানোর জন্য চলতি বছরের শুরুর দিকে সরকারের অগ্রাধিকার খাত বাস্তবায়ন সংক্রান্ত নীতিনির্ধারণী কমিটি রেট এক শতাংশ কমিয়ে পাঁচ শতাংশ থেকে চার শতাংশে নামিয়ে আনার সুপারিশ করে। এরপর থেকেই ব্যাংক রেট কমানোর প্রক্রিয়া শুরু হয়।

বুধবার (২৯ জুলাই) মুদ্রানীতি ঘোষণার পর বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারি করে ব্যাংক রেট চার শতাংশ র্নিধারণের ঘোষণা দিয়েছে। ব্যাংক রেট কমলে বিনিয়োগকারীদের কম সুদে বিনিয়োগ পেতে সহায়তা হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, কৃষি, ক্ষুদ্র ও মাঝারিখাতসহ সরকারের অগ্রাধিকার খাতগুলোতে কম সুদে ঋণ বিতরণে নীতিনির্ধারণী কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতেই ব্যাংক রেট কমানোর হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, ২০০৩ সালের ৬ নভেম্বর ব্যাংক রেট ছয় শতাংশ থেকে এক শতাংশ কমিয়ে পাঁচ শতাংশ করা হয়। এর আগে ২০০২ সালের ২৩ অক্টোরব পর্যন্ত ব্যাংক রেট ছিল সাত শতাংশ। তারও আগে ২০০০ সালের ২৯ আগস্ট পর্যন্ত রেট ছিল আট শতাংশ।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
এসই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa