ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান ...

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এই নিয়ে টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচক বেড়েছে।

বুধবারও (২৮ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে চার হাজার ১৭১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ৯৬৪ ও ১৪০১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৯৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৪৫ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৪৪ কোটি ৬০ লাখ টাকার।

বুধবার ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৬টি, কোম্পানি কমেছে ৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—ইস্টার্ন ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, সোনারবাংলা ইন্স্যুরেন্স, জিনেক্স, ঢাকা ইন্স্যুরেন্স, গ্রামীণফোন, ফাইন ফুড ও  বিএবিটিবিসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৮৭৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২২০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৩টির, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১০০টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ২২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa