ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সাভারে বন্যায় ডুবে গেছে মাছের ঘের, চিন্তায় খামারিরা

সাগর ফরাজী, সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
সাভারে বন্যায় ডুবে গেছে মাছের ঘের, চিন্তায় খামারিরা ভেসে যাওয়া মাছের ঘের। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): সাভারে বেড়েই চলেছে বন্যার পানি। গুরুত্বপূর্ণ সড়ক, বসতবাড়ি, স্কুল ও ফসলি জমিসহ তলিয়ে যাচ্ছে গ্রামে পর গ্রাম।

সেইসঙ্গে ডুবে গেছে খামারিদের মাছের ঘের ও পুকুর। এতে ক্ষতির সম্মুখীন হয়েছেন অনেক মাছ চাষি।

বুধবার (২৯ জুলাই) সকালে সাভারের শিমুলিয়া ইউনিয়নের কয়েকজন মৎস্য খামারির সঙ্গে কথা বলে জানা গেছে, গত সপ্তাহ থেকে তাদের এলাকার পাশ দিয়ে বয়ে যাওয়া বংশী নদীর পানি ধীরে ধীরে বেড়ে চলেছে। সড়ক, বাড়ি-ঘরসহ ফসলি জমিও তুলিয়ে যাচ্ছে সেই পানিতে। তাদের এলাকায় মাছ চাষের ঘেরগুলোতে পানি বেড়ে যাওয়ায় ভেসে যাচ্ছে মাছগুলো।

মংস্য ব্যবসায়ী রবিউল ইসলাম রবি জানান, শেষ চেষ্টা করেও মাছ আটকে রাখা সম্ভব হলো না। বন্যার পানিতে অন্তত ৫ লাখ টাকার মাছ ঘের থেকে বের হয়ে গেছে। প্রয়োজনীয় বাঁধ দিয়ে চেষ্টা করার পরেও শেষ রক্ষা হলো না।
আরেক মৎস্য চাষি শাহীন সরকার বাংলানিউজকে বলেন, বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় এরই মধ্যে ঘেরে ৫ ফুট উঁচু করে নেট দিয়ে বাঁধ দিয়েছি। গত ৩ দিনে সেই ৫ ফুট বাঁধের মধ্যে ২ ফুট তলিয়ে গেছে। খুব শঙ্কার মধ্যে আছি। ঘেরে প্রায় ৩ লাখ টাকা পোনা ছাড়া হয়েছে ৩ মাস আগে, এই মুহূর্তে সেগুলো ধরারও উপযোগী হয়নি।  

সাভারের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা হারুন অর রশীদ বাংলানিউজকে বলেন, সাভারের বিভিন্ন অঞ্চলে পানি প্রবেশ করেছে। আমরা প্লাবিত অঞ্চলগুলো পরিদর্শন করবো। তারপর যেসব মৎস্য খামারিদের ক্ষতি হয়েছে তাদের তালিকা তৈরি করে অধিদফতরে পাঠানো হবে।

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa