ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এসএমই উদ্যোক্তাদের ক্রেডিট গ্যারান্টি স্কিম নীতিমালা প্রণয়ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২১ ঘণ্টা, জুলাই ২৪, ২০২০
এসএমই উদ্যোক্তাদের ক্রেডিট গ্যারান্টি স্কিম নীতিমালা প্রণয়ন ছবি: সংগৃহীত

ঢাকা: ক্ষুদ্র, কুটির, মাঝারি ও ছোট উদ্যোক্তাদের ঋণের নিশ্চয়তা দিতে দুই হাজার কোটি টাকার ক্রেডিট গ্যারান্টি স্কিম নীতিমালা অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

এখন ব্যাংকগুলোতে ৮ হাজার ৩২০ কোটি টাকার ক্রেডিট গ্যারান্টি দিতে পারবে কেন্দ্রীয় ব্যাংক।


 
করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের জন্য সরকার ২০ হাজার কোটি টাকার যে প্রণোদনা তহবিল গঠন করেছে, সেই প্রণোদনা তহবিলের ঋণের নিশ্চয়তা দিতে বাংলাদেশ ব্যাংক ৩ বছর মেয়াদি এ নীতিমালা প্রণয়ন করেছে।
 
বৃহস্পতিবার (২৩ জুলাই) অনুষ্ঠিত বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের এ নীতিমালার অনুমোদন দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।
 
তিনি বলেন, যদি আদায় না হয়, সে শঙ্কায় কুটির, ক্ষুদ্র ও ছোট উদ্যোক্তাদের ঋণ দিতে ব্যাংকগুলোর আগ্রহ কম। এখন থেকে এসব উদ্যোক্তাদের ঋণ মন্দমানের হলেও ক্ষতিপূরণ পাবে। সে জন্য এ নীতিমালা করা হয়েছে।
 
নীতিমালা অনুযায়ী ১০ শতাংশের বেশি খেলাপি ঋণ থাকা কোনো ব্যাংক এ সুবিধা পাবে না। শর্তানুযায়ী সরকারি ব্যাংকগুলো ছাড়াও অনেক বেসরকারি ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের এ সুবিধা থেকে বঞ্চিত হবে।
 
কুটির, ক্ষুদ্র ও ছোট উদ্যোক্তাদের ব্যাংকগুলো নতুন করে যে সব ঋণ দেবে, তার জন্য গ্যারান্টি নিতে হলে প্রথম বছর ১ শতাংশ গ্যারান্টি মাশুল দিতে হবে বাংলাদেশ ব্যাংককে। পরের বছর থেকে ৫ শতাংশের কম খেলাপি ঋণ থাকা ব্যাংকগুলো দশমিক ৫ শতাংশ মাশুল দেবে। খেলাপি ঋণ বেশি হলে মাশুল দশমিক ৭৫ শতাংশ দিতে হবে।
 
নীতিমালায় বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংক যেসব ঋণের নিশ্চয়তা দেবে, সেসব ঋণের জন্য প্রভিশন সংরক্ষণ করতে হবে না। নিশ্চয়তা দেওয়া কোনো ঋণ আদায়ে অনিয়শ্চতা তৈরি হলে পুরো টাকা ফেরত দেবে বাংলাদেশ ব্যাংক।
 
বাংলাদেশ সময়: ০৫১৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০২০
এসই/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।