ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জালনোট শনাক্তে ঢাকা সিটির পশুর হাটগুলোতে থাকবে ১৮ বুথ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০২০
জালনোট শনাক্তে ঢাকা সিটির পশুর হাটগুলোতে থাকবে ১৮ বুথ জালনোট শনাক্তে ঢাকা সিটির পশুর হাটগুলোতে থাকবে ১৮ বুথ

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন স্থানে বসানো কোরবানির পশুর হাটে ১৮টি জালনোট শনাক্তকরণ বুথ বসানো হবে। একই সঙ্গে সারাদেশেও সরকার অনুমোদিত কোরবানির পশুর হাটে জালনোট শনাক্তকরণ বুথ বসানো হবে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে কোরবানির পশুর হাটগুলোতে জালনোট শনাক্তকরণ বুথ বসানোর জন্য সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকর্তারা ক্রেতা-বিক্রেতাদের নোট যাচাইকরণ সেবা প্রদান করবে।

জালনোট শনাক্তকারী মেশিনের সহায়তায় অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দ্বারা ২৮ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত বিরতিহীনভাবে পশু ব্যবসায়ীদের বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা প্রদান করতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মিরপুর গাবতলী গবাদি পশুর হাটে, উত্তরা ১৭ নম্বর সেক্টরের বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ ভবন ও মেট্রোরেলের উভয় পাশের খালি জায়গায়, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গায়, ৪৩ নম্বর ওয়ার্ডের পূর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশের খালি জায়গায়, ৪০ নম্বর ওয়ার্ড ভাটারা সাইদনগর পশুর হাট ও উত্তরখান মৈনারটেক হাউজিং প্রকল্পের হাটে জালনোট শনাক্তকরণ বুথ বসবে।

দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের সংলগ্ন আশপাশের খালি জায়গার হাট, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠ সংলগ্ন এলাকার খোলা জায়গার হাট, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গার হাট, খিলগাঁও মেরাদিয়া বাজার সংলগ্ন খালি জায়গার হাট, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের পাশের আশপাশের খালি জায়গার হাট, দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গার হাট, ধুপখোলা মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গার হাট, সাদেক হোসেন খোকা মাঠের পাশের ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন খোলা জায়গার হাট, আফতারনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক-ই, এফ, জি, এইচ সেকশন-১ ও ২ এর খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা ও সারুলিয়া পশুর হাটে এসব জালনোট শনাক্তকরণ বুথ বসানো হবে।

ঢাকার বাইরে যে সব জেলায় বাংলাদেশ ব্যাংকের অফিস রয়েছে, সেখানে সংশ্লিষ্ট সিটি করপোরেশন/পৌরসভার অনুমোদিত পশুর হাটসমূহে স্থানীয় বাংলাদেশ ব্যাংকের নেতৃত্বে গৃহীত অনুরূপ ব্যবস্থায় প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য ব্যাংকের আঞ্চলিক কার্যালয়/প্রধান শাখাসমূহকে নির্দেশনা দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে।

বাংলাদেশ ব্যাংকের অফিস নেই এমন জেলাসমূহের সিটি করপোরেশন, পৌরসভা ও থানা/উপজেলার অনুমোদিত পশুর হাটে বিভিন্ন ব্যাংকের এ সংক্রান্ত দায়িত্ব বন্টনের জন্য সোনালী ব্যাংকের চেস্ট শাখাগুলোকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সোনালী ব্যাংকের চেস্ট শাখা কর্তৃক বন্টিত দায়িত্ব অনুযায়ী অন্যান্য ব্যাংকের জেলা ও উপজেলা পর্যায়ের শাখাসমূহও যাতে পশুর হাটগুলোতে নোট যাচাই সংক্রান্ত সেবা প্রদান করে সে বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করতে হবে।

বুথ স্থাপন কার্যক্রমের সুবিধার্থে ও প্রয়োজনীয় সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সিটি করপোরেশন কর্তৃপক্ষ, জেলা মিউনিসিপ্যালিটি কর্তৃপক্ষ এবং উপজেলা নির্বাহী অফিসার/সংশ্লিষ্ট পৌরসভা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ স্থাপন এবং সার্বিক নিরাপত্তার জন্য সংশ্লিষ্ট পুলিশ, র‌্যাব ও আনসার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে হবে।

বুথে নোট যাচাইকালে কোনো জালনোট ধরা পড়লে সে ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বুথে ব্যাংকের নাম ও তার সঙ্গে ‘‘জালনোট শনাক্তকরণ বুথ’’ উল্লেখ করে ব্যানার/নোটিশ প্রদর্শন করা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সম্বলিত ১০০, ৫০০ ও ১০০০ ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত পোস্টারটি প্রদর্শন করতে হবে।

ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিও চিত্র ব্যাংকের শাখাসমূহে ঈদের আগে পাঁচ কর্মদিবসব্যাপী গ্রাহকদের জন্য স্থাপিত টিভি মনিটরগুলোতে (যদি না থাকে সেক্ষেত্রে টিভি মনিটর স্থাপন করতে হবে) পুরো ব্যাংকিং সময় পর্যন্ত প্রদর্শন করতে হবে।

দায়িত্ব পালনকারী কর্মকর্তা/কর্মকর্তাদের এ সংক্রান্ত দায়িত্ব পালনের জন্য নিজ নিজ ব্যাংকের প্রযোজ্য বিধি অনুযায়ী প্রয়োজনীয় আর্থিক সুযোগ সুবিধা প্রদান করতে হবে।

বাংলাদেশ সময়: ০৪০৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০২০
এসই/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad