ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ দিতে নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ দিতে নির্দেশ ফাইল ছবি

ঢাকা: বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের নতুন করে ঋণ দেওয়া, পুরনো ঋণ আদায় স্থগিত, কৃষি ঋণ মামলা থাকলে আপাতত বন্ধ রেখে সোলেনামার মাধ্যমে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২৩ জুলাই) এ সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, সম্প্রতি লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, রংপুর, নীলফামারী, সিলেট, সুনামগঞ্জ, সিরাজগঞ্জ, বগুড়া, টাঙ্গাইল, জামালপুর, শরীয়তপুর, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফেনী, নেত্রকোনা, ঢাকা নওগাঁয় অতিবৃষ্টি এবং নদ-নদীর পানি বৃদ্ধির ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় কৃষিজাত পণ্যের ক্ষতি হওয়ায় এসব অঞ্চলের কৃষকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি কাটিয়ে ওঠার লক্ষ্যে মৎস্য, কৃষি ও পশুসম্পদ খাতে প্রকৃত চাহিদা ও বাস্তবতার নিরিখে ঋণ বিতরণ করতে হবে। পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত ঋণ আদায় স্থগিত ও ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে ঋণ পুনঃতফসিল করতে হবে।

নতুন করে কোনো সার্টিফিকেট মামলা না করে ব্যাংকার গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অনাদায়ী হওয়া ঋণ তামাদি হওয়ার প্রতিবিধানের ব্যবস্থা করা এবং সার্টিফিকেট মামলাগুলোর তাগাদা না দিয়ে সোলেনামার মাধ্যমে দ্রুত নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়।

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক যাতে চাহিদামত ঋণ পায় এবং ঋণ পাওয়ার ক্ষেত্রে কোনো রকম হয়রানি না হয় তা নিবিড়ভাবে তদারকি করা এবং ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনে বসতবাড়ির আঙিনায় হাঁস-মুরগী, গবাদিপশু পালন, গো খাদ্য ক্রয় ও অন্যান্য আয় উৎসারি কর্মকাণ্ডে ঋণ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।