ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণ আবেদন গ্রাহকবান্ধব করার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণ আবেদন গ্রাহকবান্ধব করার নির্দেশ

ঢাকা: কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ অথবা বিনিয়োগ আবেদনপত্র অধিকতর গ্রাহকবান্ধবর করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
বৃহস্পতিবার (২৩ জুলাই) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।


 
প্রজ্ঞাপনের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি আবেদনপত্রের (বাংলা) নমুনা কপি পাঠানো হয়েছে।
 
সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণ বা বিনিয়োগ হিসাব খোলার আবেদনপত্রের কপি ব্যাংকের সব শাখার হেল্পডেস্কের পাশে দৃষ্টিগোচর স্থানে প্রদর্শন ও অত্যাবশ্যকীয় কাগজপত্রের একটি যেমন টেড্র লাইসেন্স, ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদর্শনের ব্যবস্থা করতে হবে।  
 
এর আগে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল ডিপার্টমেন্ট থেকে প্রত্যেক ব্যাংকে হেল্প ডেস্ক স্থাপন করে করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ঋণ অথবা বিনিয়োগ সহায়তার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।
 
সম্প্রতি কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ আবেদনের বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকের দৃষ্টিগোচর হওয়ার পরিপ্রেক্ষিতে বাংলায় এক পৃষ্ঠার একটি আবেদনপত্রে ঋণ বা বিনিয়োগ হিসাব খোলার আবেদনপত্র তৈরি করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠাগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।