ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে সূচক সামান্য বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
শেষ কার্যদিবসে সূচক সামান্য বেড়েছে ডিএসই ও সিএসইর লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৩ জুলাই) পুঁজিবাজারে সূচক সামান্য বেড়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮০ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৪৬ ও ১৩৭৪ পয়েন্টে অবস্থান করছে।  

এদিন ডিএসইতে ২৬২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৫ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২৪৭ কোটি ৪৭ লাখ টাকার।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- গ্রামীণফোন, নাহি অ্যালুমিনিয়াম, স্কয়ার ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সায়হাম টেক্সটাইল, বেক্সিমকো ফার্মা, এডিএন টেলিকম, বিকন ফার্মা, সিমটেক্স ও বারাকা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬২২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৪টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪০ লাখ টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫ কোটি ৭৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।