ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সংকটকালে ই-কর্মাসই আস্থা, ভার্চ্যুয়াল সেশনে বক্তারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০২০
সংকটকালে ই-কর্মাসই আস্থা, ভার্চ্যুয়াল সেশনে বক্তারা ‘ই-কর্মাস: পরিপ্রেক্ষিতে বাংলাদেশ’ র্শীষক ভার্চ্যুয়াল আলোচনা

ঢাকা: চলমান করোনা পরিস্থিতিতে ই-কমার্সের প্রসার ঘটানোর সুযোগ এসেছে। সংকটকালে ই-কর্মাসই একমাত্র আস্থা হতে পারে। এজন্য সেবার মান ও বিশ্বাস অর্জন করে ই-কমার্সকে এগিয়ে নিতে হবে।

ই-কমার্সে যাতে কোনো গ্রাহক প্রতারিত না হয়, সে বিষয় নিশ্চিত করতে উদ্যোক্তাদের একসঙ্গে কাজ করার তাগিদ দিয়েছেন বক্তারা।

মঙ্গলবার (১৪ জুলাই) শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আবু জাফর আহমদে মুকুল উপস্থাপনায় আগামীর বাংলাদশ আয়োজিত ‘ই-কর্মাস: পরিপ্রেক্ষিতে বাংলাদেশ’ র্শীষক আলোচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

আলোচনায় অংশ নেন নগদের হেড অব ব্র্যান্ড মার্কেটিং মনসুরুল আজিজ, ই-ক্যাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল, সিটি ইউনির্ভাসিটি অব হংকং এর রিসার্চ ফেলো ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মল্লিক রয়, শেকৃবি ঢাকা প্রফেসর ড. মো. মাহবুবুল আলম, ই-ক্যাবের ইনভেস্টমেন্ট কমিটির ভাইস চেয়ারম্যান ফারহা মাহমুদ তৃণা প্রমুখ।

সূচনা বক্তব্যে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ রূপকল্প-২১ বাস্তাবায়ন করে দেশকে মধ্যম আয়ের দেশে নিয়ে যাওয়া, ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রের স্বপ্ন পূরণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়ন করতে হলে ই-কর্মাস খাত দ্রুত এগিয়ে নেওয়ার বিয়য়টি জোরালোভাবে তুলে ধরেন।  

ই-ক্যাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন, চলমান পরস্থিতিতে যে যেভাবে পারে একটা অ্যাকাউন্ট খুলে সারভাইভ করার চেষ্টা করছে। এটা ভালো যে, ই-কমার্সের মাধ্যমে নিজস্ব কমিউনিটির মধ্যে কিছু একটা করতে চাচ্ছে। কিন্তু খারাপ বা বিপদের কথা হলো এই স্রোতকে কাজে লাগিয়ে অনেক স্বার্থান্বেষী বা প্রতারকরা ফাঁদ পাতছে, একটা ফ্রড শ্রেণিও তৈরি হচ্ছে।

নগদের হেড অব ব্র্যান্ড মার্কেটিং মনসুরুল আজিজ ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে চ্যালেঞ্জের বিষয়ে আলোকপাত করেন। মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল দেশে ই-কর্মাসের ক্ষেত্রে চ্যালেঞ্জগুলো কীভাবে বাস্তবায়ন সম্ভব এ বিষয়টি তুলে ধরেন। ফারহা মাহমুদ তৃণা করোনা কালে উদ্যোক্তাদের জন্য উদ্বুদ্ধ করার জন্য করণীয় বিষয়ে আলোকপাত করেন। প্রফসের ড. মো. মাহবুবুল আলম সংলাপে একটি উপস্থাপনা প্রদান করেন। মল্লিকা রয় ই-কর্মাসের ক্ষেত্রে অর্থনীতির প্রভাব বিষয়ে আলোচনা করেন।

এছাড়াও প্ল্যাটর্ফমের কোর গ্রুপের সদস্যসহ সহযোগী প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ এবং বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন। সংলাপে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবী এবং গণমাধ্যমকর্মীসহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুলাই ১৪, ২০২০
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।