ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

শেয়ার

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জুলাই ১২, ২০২০
পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১২ জুলাই) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন কমলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে চার হাজার ৯৯ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৫৪ ও ১৩৮৩ পয়েন্টে অবস্থান করছে।  

রোববার ডিএসইতে ৩৪৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৪৭ কোটি ৪৭ লাখ টাকার।  

রোববার ডিএসইতে ৩৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টি কোম্পানি কমেছে ৫৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, এমএল ডায়িং, ইন্দোবাংলা, অরিয়ন ইনফিউশন, অরিয়ন ফার্মা, মুন্নু সিরামিক ও গ্রামীণ ফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬০০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ৩৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৪টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৪৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, জুলাই ১২, ২০২০
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa