ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অনলাইনে খামারিদের পশু বিক্রি করে দেবে এসইউ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
অনলাইনে খামারিদের পশু বিক্রি করে দেবে এসইউ সোনারগাঁও ইউনিভার্সিটি ও যাচাই ডটকমের লোগো

ঢাকা: করোনাকালে খামারিরা তাদের পালিত কোরবানির পশু বিক্রি করা নিয়ে দুশ্চিন্তায় আছেন। এই দুশ্চিন্তা ও দুরাবস্থার কথা বিবেচনা করে তাদের কল্যাণে খামারিদের পাশে দাঁড়াতে কোরবানির পশু ফ্রি (কোনো ধরনের চার্জ ছাড়া) বিক্রি করার সুযোগ করে দিতে সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীরা অনলাইন কোরবানির হাটের প্ল্যাটফর্ম তৈরি করেছে।

প্ল্যাটফর্মটির পরিচালনার জন্য সোনারগাঁও ইউনিভার্সিটির (এসইউ) শিক্ষার্থীরা প্ল্যাটফর্ম ফিচার ডেভেলাপমেন্ট ও পশু খামারিদের জন্য ভলেন্টিয়ারি দায়িত্ব পালন করবেন বলে এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

যাচাই ডট কম লিমিটেডের পরিচালিত জনপ্রিয় ই-কমার্স সাইট jachai.com এ কোরবানির হাট হোস্ট করে যৌথভাবে অনলাইন কোরবানির হাট পরিচালনা করার উদ্যোগ গ্রহণ করা হয়।

অনলাইন কোরবানির হাট উভয় পক্ষ যৌথভাবে পরিচালনা করবে। এই প্ল্যাটফর্মটির মাধ্যমে ক্রেতা ও বিক্রেতারদের জন্য সম্পূর্ণ ফ্রি কোরবানির পশু কেনাবেচা করার সুযোগ থাকবে।  

এক ভার্চ্যুয়াল মিটিংয়ের মাধ্যমে সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল বাশার যাচাই ডট কম (jachai.com) ই-কমার্স প্ল্যাটফর্মে অনলাইন কোরবানির পশুর হাটের উদ্বোধন করেন বলে শনিবার (১১ জুলাই) প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়।

 প্ল্যাটফর্মটি ব্যবহার করতে ক্রেতা ও বিক্রেতাকে রেজিস্ট্রেশন করতে হবে। বিক্রেতা তার কোরবানির পশুর ছবিসহ বিস্তারিত বিবরণ দিয়ে প্রোফাইল অফলাইন ও অনলাইনে আপডেট করতে পারবেন এবং ক্রেতা তার পছন্দের পশুর ধরন, পশুর রং, পশুর বয়স, বাজেট অনুযায়ী পছন্দের পশু jachai.com থেকে লোকেশন অনুযায়ী অনায়াসেই কিনতে পারবেন।  

সব ধরনের কোরবানির পশু সম্পূর্ণ ফ্রি কেনা বেচা করার ওই প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। এখানে কোনো ধরনের ফি বা চার্জ ছাড়া ক্রেতা-বিক্রেতারা কেনাবেচা করতে পারবেন। একইসঙ্গে বেকার হয়ে যাওয়া মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে jachai.com প্ল্যাটফর্ম কাজ করবে। কেউ এক লোকেশন থেকে অন্য কোনো লোকেশনে কোনো কাজে যাওয়ার পরিকল্পনা করলে, পরিকল্পনাকারী ই-কমার্স সাইট jachai.com এ লোকেশন অনুযায়ী পন্য ডেলিভারি করার অনুরোধ পাঠাতে পারবে এবং ব্যক্তিগত কাজের আসা যাওয়ার পথে পন্য ডেলিভারি সেবা দেওয়ার মাধ্যমে সেবা গ্রহিতার কাছ থেকে বাড়তি আয়ের সুযোগ পাবে।

এ ছাড়াও jachai.com এ পূর্ণকালীন পণ্য ডেলিভারি করার কাজের জন্য অথবা কোরবানির মাংস কাটার অভিজ্ঞতা রয়েছে এমন যে কেউ যাচাই ডট কম অনলাইনে সম্পূর্ণ ফ্রি রেজিস্ট্রেশন করে সেবা গ্রহীতাকে সেবাদান করে, সেবা গ্রহীতার কাছ থেকে বাড়তি আয় করার সুযোগ পাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, করোনা মহামারির এই সময়ে সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীদের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। এর সঙ্গে সম্পৃক্ত সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি বলেন, করোনার সময় হাটে গিয়ে পশু কিনতে গেলে করোনা ভাইরাসের মহামারি আরোও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই সবাইকে অনলাইনে jachai.com থেকে অংসখ্য কোরবানির পশু থেকে যাচাই-বাছাই করে যাচাই ডট কম থেকে কোরবানির পশু কিনে পরিবার পরিজন নিয়ে নিরাপদে ঈদ আনন্দ উপভোগ করার পরামর্শ দেন।

অনলাইন কোরবানির পশুর হাট সম্পর্কে Jachai.com Ltd. এর ব্যবস্হাপনা পরিচালক মো. আব্দুল আলিম বলেন, অসহায় পশু খামারিদের পাশে দাঁড়ানোর যে মহান উদ্যোগে সোনারগাঁও ইউনিভার্সিটি গ্রহণ করেছে, এই মহৎ উদ্যোগের প্রতি সম্মান প্রদর্শন করে এবং ক্রেতা ও খামারিদের অনলাইনে কেনা বেচার পদ্ধতি ইউজার ফ্রেন্ডলি বা সহজ করার জন্য jachai.com এ অনলাইন কোরবানির হাট চলাকালীন কোরবানির পশু ছাড়া আমাদের Jachai.com  ই-কমার্সের সব ক্যাটাগড়ির অন্যান্য সব ধরনের পণ্য বিক্রি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। এই সাময়িক অসুবিধার কারনে Jachai.com ই কমার্সের সব নিয়মিত সেবা গ্রহণকারীদের কাছে দুঃখ প্রকাশ করছি।

যাচাই ডট কমের চেয়ারম্যান আব্দুল আজিজ বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীদের তৈরি করা উক্ত কোরবানির অনলাইন গরুর হাট প্ল্যাটফর্মটি পশু খামারিদের দুশ্চিন্তার অবসান ঘটাবে।

তিনি আরও জানান, লেনদেনের সুরক্ষার জন্য jachai.com প্ল্যাটফর্মে ক্রেতা ও বিক্রেতার মোবাইল নম্বরে OTP ব্যবহার করে ক্রেতা-বিক্রেতার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করার ব্যবস্থা থাকায় ক্রেতা ও বিক্রেতাকে ট্রেস করার সুযোগ থাকছে।

বিক্রেতা jachai.com একাউন্টে লগইন করে তার ব্যাংক একাউন্ট নম্বর বা মোবাইল ব্যাংকিং একাউন্ট নম্বর (বিকাশ, নগদ, রকেট )  ইত্যাদি দিতে পারবে।

ক্রেতা-বিক্রেতার একাউন্টে সরাসরি টাকা দেওয়ার সুযোগ পাবে অথবা ক্রেতা ও বিক্রেতার উভয়ের লেনদেন সুরক্ষিত করার জন্য jaChai.com এর মাধ্যমে লেনদেন করতে পারবে। এই ক্ষেত্রে ক্রেতা jachai.com কে টাকা দেবে  এবং যাচাই ডট কম বিক্রেতাকে টাকা প্রদান করে  গরু সংগ্রহ করে ক্রেতাকে পৌঁছে দেবে।

ক্রেতা অনলাইনে বাসায় বসে jachai.com থেকে কোরবানির পশু কেনার পাশাপাশি হোম ডেলিভারিসহ বুকিং দিতে পারবে এবং কোরবানির মাংস বিতরণের জন্য ভলেন্টিয়ার ও মাংস কাটার জন্য  কসাই সার্ভিসসহ বুকিং করতে পারবে।

এই সময় আরও উপস্থিত ছিলেন সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, রেজিস্ট্রার, ডিন, বিভাগীয় প্রধান ও অন্যান্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।