ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

নবজাতক ও শিশুখাদ্য আমদানিতে শিথিলতা প্রত্যাহার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ৯ জুলাই ২০২০
নবজাতক ও শিশুখাদ্য আমদানিতে শিথিলতা প্রত্যাহার

ঢাকা: নবাজাতক ও শিশুখাদ্য আমদানিতে শিথিলতা প্রত্যাহার করেছে সরকার। এর আগে গত ১১ মে করোনা পরবর্তী সংকট মোকাবিলায় শিশুখাদ্য নিশ্চিতে নবাজাতক ও শিশুখাদ্য আমদানিতে কয়েকটি শর্ত শিথিল করা হয়েছিল।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের এক বিজ্ঞপ্তি জারি করে এসব শিথিলতা প্রত্যাহার করা হয়।

নবজাতক ও শিশুখাদ্য আমদানিতে অন্য শর্ত মানার পাশাপাশি আগের মতোই নিচের শর্তগুলো মানতে হবে।

শর্তগুলো হচ্ছে- আমদানি করা ননিযুক্ত দুগ্ধজাত খাদ্য ও শিশুখাদ্য টিন বা বায়ুরুদ্ধ মোড়ক বা ব্যাগ ইনবক্সের ওপর দৃশ্যমান স্থানে ‘মায়ের দুধের বিকল্প নেই’ কথাটি বাংলায় সুস্পষ্টভাবে ও অপেক্ষাকৃত বড় হরফে লিখে রাখতে হবে। মিল্ক ফুডের টিন বা বায়ুরুদ্ধ মোড়ক বা ব্যাগ ইন বক্সের ওপর দুধের উপাদান এবং বিভিন্ন উপকরণের আনুপাতিক হার বাংলায় লেখা থাকতে হবে।

এছাড়া প্রতিটি টিনসহ বায়ুরুদ্ধ মোড়ক বা ব্যাগ ইন বক্সের গায়ে মিল্ক ফুডের প্রকৃত ওজন (নিট ওয়েট) বাংলা বা ইংরেজিতে লিখে রাখতে হবে। পাশাপাশি দুগ্ধ ও দুগ্ধজাত শিশুখাদ্য আমদানির ক্ষেত্রে পরিচালক জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান (আইপিএইচএন) প্রদত্ত রেজিস্ট্রেশন নম্বর স্পষ্ট অক্ষরে প্রতিটি টিন বা টিনসহ বায়ুরুদ্ধ মোড়ক বা ব্যাগ ইন বক্সের গায়ে উল্লেখ থাকবে হবে। একই সঙ্গে আমদানি নীতি অনুয়ায়ী অন্যান্য শর্তও মেনে চলতে হবে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa