ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

শিল্প

ছাঁটাই প্রতিবাদে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৯ ০৩:৪৯:০৫ পিএম
ছাঁটাই প্রতিবাদে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ার বুড়িবাজার এলাকায় একটি পোশাক কারখানায় বিভিন্ন সময় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

বৃহস্পতিবার (৯ জুলাই) সকাল থেকে ওই এলাকায় ‘বার্ডস গ্রুপ কারখানা’র শ্রমিকরা এ কর্মসূচি পালন করছেন। বিকেলে সাড়ে ৩টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত আন্দোলন চলছে।

আন্দোলনরত শ্রমিকরা বাংলানিউজকে জানান, বার্ডস গ্রুপ কারখানা কর্তৃপক্ষ কোনো কারণ ছাড়াই বিভিন্ন সময় শ্রমিকদের অনৈতিকভাবে জোরপূর্বক চাকরি ছাড়তে বাধ্য করছেন। এছাড়া রিজাইন না করলে গত জুন মাসের বেতন শ্রমিকদের পরিশোধ করবে না বলেও জানায় কারখানা কর্তৃপক্ষ। এ অবস্থায় বৃহস্পতিবার কারখানা থেকে প্রায় ৭৬ জন শ্রমিককে রিজাইন পেপারে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে। তাই ছাঁটাই শ্রমিকদের ফের চাকরিতে বহালসহ শ্রম আইন অনুযায়ী পাওনাদি দেওয়ার দাবিতে বিক্ষোভ করছেন তারা।

কারখানাটির অপারেটর মর্জিনা খাতুন বাংলানিউজকে বলেন, সামনে ঈদ। এই সময় যদি আমাদের কারখানা থেকে বের করে দেওয়া হয়, আমরা কোথায় যাবো। করোনাকালে কোথাও চাকরিও পাওয়া যায় না। যদি কারখানা থেকে আমাদের বের করে দেওয়া হয়, তাহলে আমাদের তিন মাসের বেতন, ঈদের বোনাসসহ সব পাওনাদি পরিশোধ করে দিতে হবে।

এ বিষয়ে কারখানাটির কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে কাউকে পাওয়া যায়নি।

বিষয়টি নিয়ে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সভাপতি সারোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, সামনে ঈদ। তাই এই মুহূর্তে যদি শ্রমিকদের ছাঁটাই করা হয়, বিষয়টি অমানবিক এবং অন্যায়। আমরা শিল্প পুলিশসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিষয়টি সমাধানে আবেদন জানাচ্ছি।

এ ব্যাপারে শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) সানা সামিনুর রহমান বাংলানিউজকে বলেন, বিষয়টি নিয়ে আমরা অবগত না। তবে শ্রমিকরা যদি আমাদের কাছে আবেদন করেন, তাহলে বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া করা হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa