ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

জার্মান বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ গন্তব্য হবে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, জুলাই ৭, ২০২০
জার্মান বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ গন্তব্য হবে বাংলাদেশ

ঢাকা: ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ বলেছেন, জার্মান বিনিয়োগকারীদের জন্য আগামীতে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ গন্তব্য হবে। বাংলাদেশকে আমি শক্তিশালী অর্থনীতি এবং গতিশীলতা, স্থিতিস্থাপকতা ও উচ্চাকাঙ্ক্ষী হিসেবে দেখি।

মঙ্গলবার (৭ জুলাই) অনলাইনে বাংলাদেশ-জার্মান চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (বিজিসিসিআই) আয়োজিত এক আলোচনায় এসব কথা বলেন জার্মান রাষ্ট্রদূত।
 
পিটার ফারেনহোল্টজ জানান, জার্মান বিনিয়োগকারী ও ট্রেডিং সংস্থাগুলো ব্যবসার জন্য নতুন জায়গা খুঁজছে।

বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ধরে রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাব অনুসারে আইনের শাসন মেনে চলা ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স রাখা উচিত। এটি অবশ্যই সামগ্রিকভাবে ব্যবসার পরিবেশ বিকাশে ভালো প্রভাব ফেলবে।

জার্মানির সঙ্গে বাংলাদেশি ব্যাবসায়ীদের যোগাযোগ বাড়ানো উচিত উল্লেখ করে জার্মান রাষ্ট্রদূত জানান, গত তিন বছর ধরে তিনি কোনও বাংলাদেশী ব্যবসায়ী প্রতিনিধিকে জার্মানি সফরে নতুন বাজার ও বিনিয়োগ অনুসন্ধান করতে যেতে দেখেননি, যা অত্যন্ত দুর্ভাগ্যজনক। বিনিয়োগকারীদের জন্য নিয়মকানুন সহজ করা ও আমলাতান্ত্রিক জটিলতা হ্রাস করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বিজিসিসিআইকে ভূমিকা রাখার পরামর্শ দেন তিনি। সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকৃষ্ট করার জন্য বিডাকে আরও উদ্যোগী ও বাস্তবসম্মত ভূমিকা পালন করতে হবে বলে অভিমত জানান ফারেনহোল্টজ।  
 
আলোচনায় বিজিসিসিআই প্রেসিডেন্ট ওমর সাদাত বলেন, চলমান পরিস্থিতিন উন্নতি হওয়ার সঙ্গে সঙ্গে বিডা এবং অন্যান্য বিজনেস হাউসগুলির সঙ্গে বিজিসিসিআই জার্মানি সফর করবে। তিনি বার্লিনে বাংলাদেশের রাষ্ট্রদূত এইচ.ই ইমতিয়াজ আহমেদকে এ সংক্রান্ত একটি পরিদর্শন কর্মসূচি তৈরিতে সহায়তা করার জন্য অনুরোধ জানান।
 
অনুষ্ঠানে বিজিসিসিআইর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মহসিন উদ্দিন আহমেদ, ভাইস প্রেসিডেন্ট তরুণ পাটওয়ারি, কোষাধ্যক্ষ, পরিচালক আনোয়ার শহীদ, ইবুলুল ওয়ারা, কুতুব উদ্দিন, নির্বাহী উপদেষ্টা, রাষ্ট্রদূত শাহেদ আখতারসহ বোর্ড সদস্যরা বিজিসিসিআইয়ের কার্যক্রম তুলে ধরেন।  
 
বাংলাদেশ সময়: ২২২৯ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০
এসই/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa