ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

শিল্প

চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলে বিশেষ সুযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৫ ০৬:৪০:৪৭ পিএম
চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলে বিশেষ সুযোগ ফাইল ছবি

ঢাকা: কোরবানির পশুর চামড়া কিনতে চামড়া ব্যবসায়ীদের খেলাপি ঋণ পুনঃতফসিলের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

দুই শতাংশ ডাউন পেমেন্টে পুনঃতফসিল করার পাশাপাশি এক বছর গ্রেস পিরিয়ডসহ ৮ বছর পর্যন্ত মেয়াদে তফসিল সুবিধা দেওয়া হবে।

রোববার (৫ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, চলতি বছরের ৩০ জুন ভিত্তিক ঋণ অথবা বিনিয়োগ স্থিতির ন্যূনতম ২ শতাংশ ডাউন পেমেন্ট নগদে আদায় সাপেক্ষে পুনঃতফসিল করার বিষয়ে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ব্যাংকসমূহ নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবে। এ ক্ষেত্রে ইতোপূর্বে সংশ্লিষ্ট ঋণ অথবা বিনিয়োগ হিসাবে আদায়কৃত কিস্তি ডাউন পেমেন্ট হিসেবে গণ্য হবে না।

ঋণ অথবা বিনিয়োগ গ্রহীতাদের নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে ঋণ অথবা বিনিয়োগ হিসাব শ্রেণিকৃত হয়ে থাকলে এবং ব্যবসা প্রতিষ্ঠান সচল অথবা চলমান থাকলে এ প্রজ্ঞাপনের আওতায় পুনঃতফসিল সুবিধা দেওয়া যাবে।

কেইস-টু-কেইস ভিত্তিতে ১ বছরের গ্রেস পিরিয়ডসহ তলবি ও চলমান ঋণ অথবা বিনিয়োগ সর্বোচ্চ ৬ বছর মেয়াদে এবং মেয়াদী ঋণ অথা বিনিয়োগ সর্বোচ্চ ৮ বছর মেয়াদে পুনঃতফসিল করা যাবে। কোরবানিকৃত পশুর কাঁচা চামড়া ক্রয়ের উদ্দেশ্যে নতুন ঋণ অথবা বিনিয়োগ বিতরণের ক্ষেত্রে কম্প্রোমাইজড অ্যামাউন্ট গ্রহণের শর্ত শিথিল করা যাবে।

৩০ জুলাইয়ের মধ্যে স্ব-স্ব ব্যাংকের কাছে এ সার্কুলারের আওতায় ঋণ অথবা বিনিয়োগ গ্রহীতাদের তাদের ঋণ অথবা বিনিয়োগ পুনঃতফসিলের জন্য আবেদন করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুলাই ০৫, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa