ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

ইসলামী ব্যাংকিংয়ে কৃষি-স্বাস্থ্য-এসএমইর অগ্রাধিকার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
ইসলামী ব্যাংকিংয়ে কৃষি-স্বাস্থ্য-এসএমইর অগ্রাধিকার দাবি সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের উদ্যোগে আয়োজিত ‘কোভিড-১৯: বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থায় ইসলামী ব্যাংকিংয়ের সম্ভাবনা ও প্রতিকূলতা’ শীর্ষক ভার্চ্যুয়াল সেমিনার।

ঢাকা: ‘ইসলামী ব্যাংকিংয়ে কৃষি, স্বাস্থ্য, এসএমই (ক্ষুদ্র ও মাঝারি শিল্প) ইত্যাদিকে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। এছাড়া ইসলামী ব্যাংকিং লেনদেনে মাক্বাছিদে শরীয়াহ তথা শরীয়াহর লক্ষ্য-উদ্দেশ্য অর্জিত হতে হবে।’

শনিবার (৪ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের উদ্যোগে আয়োজিত ‘কোভিড-১৯: বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থায় ইসলামী ব্যাংকিংয়ের সম্ভাবনা ও প্রতিকূলতা’ শীর্ষক ভার্চ্যুয়াল সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

এসময় বক্তারা বলেন, ‘কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ইসলামী ব্যাংকগুলো জাকাত, ওয়াকফ, কর্জে হাসানা ও সুকুকের (ইসলামিক বন্ড) মাধ্যমে বিভিন্ন মেয়াদি পরিকল্পনা নিতে পারে।

’ তারা দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে কর্মসংস্থান সৃষ্টির প্রতি গুরুত্বারোপ করেন।

তারা আরও বলেন, ‘কোভিড ১৯ এর কারণে ব্যাংকিং শিল্প ডিজিটাল ব্যবস্থার দিকে ধাবিত হচ্ছে। তাই ইসলামী ব্যাংকগুলোকে সেজন্য প্রস্তুতি নিয়ে হবে। কোভিড-১৯ ব্যাংকিং ক্ষেত্রে বিশ্বাস ও অনুশীলনেও ব্যাপক পরিবর্তন নিয়ে আসবে। ’

সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ও শরীয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান এম. আযীযুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) ফ্যাকাল্টি মেম্বার ড. এম মহব্বত হোসেন।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০
এসই/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa